• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভারতের তৃতীয় না পাকিস্তানের প্রথম?


ক্রীড়া ডেস্ক জুন ১৭, ২০১৭, ০৯:১০ পিএম
ভারতের তৃতীয় না পাকিস্তানের প্রথম?

ঢাকা: দেখতে দেখতে শেষ হয়ে এলো চ্যাম্পিয়ন্স ট্রফির আয়ু। বাকি মাত্র একটি ম্যাচ, ম্যাচ না বলে যুদ্ধ বলাই ভাল। ভারত-পাকিস্তান ক্রিকেটের মহাযুদ্ধ। খেলোয়াড় ও দর্শকদের স্নায়ুর পরতে পরতে উত্তেজনা ছড়ানো এক খেলা। এ লড়াই কেবল মাঠেই সীমাবদ্ধ থাকে না, ছড়িয়ে যায় রাজপ্রাসাদ থেকে জীর্ণ কুটিরেও। দুই দেশের কোটি কোটি দর্শক অপলক তাকিয়ে থাকে টিভি’র দিকে।

রোববার (১৮ জুন) লন্ডনের কেনিংটন ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে মুখোমুখি হচ্ছে উপমহাদেশের দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও পাকিস্তান। বর্তমান চ্যাম্পিয়ন ভারত এ ম্যাচে ফেবারিট হিসেবে মাঠে নামবে। তবে আগুন ঝড়া ফাইনালে তারা হয়তোবা চিরপ্রতিদ্বন্দি পাকিস্তানের চেয়ে ভিন্নধর্মী একটি প্রতিপক্ষকে আশা করছে। পার্শবর্তী দেশ দুটির মধ্যে বছরের পর বছর ধরে রাজনৈতিক দ্বন্দ্ব চলে আসছে। তবে বিশ্ব জুড়ে লক্ষ কোটি সমর্থক ২০০৭ টি-২০ বিশ্বকাপ ফাইনালের দশ বছর পর প্রথমবারের মত বড় একটি টুর্নামেন্টের চূড়ান্ত দল হিসেবে ভারত-পাকিস্তানকে দেখতে পাবে।

ফাইনালে ভারতের টপ-অর্ডার ব্যাটসম্যানের সাথে যুদ্ধ হবে পাকিস্তানের পেস বোলিং অ্যাটাকের। পুরো টুর্নামেন্ট জুড়েই ভারতের টপ-অর্ডার ব্যাটিং এবং পাকিস্তানের পেস বোলিং অ্যাটাক সেরা পারফরমেন্সই প্রদর্শনই করেছে।

এমনিতে আনপ্রেডিক্টেবল দল হিসেবে পরিচিত পাকিস্তান। র‌্যাংকিংয়ে সবার নিচে থেকে টুর্নামেন্ট শুরু করা পাকিস্তান নিজেদের প্রথম ম্যাচে এই ভারতের কাছেই লজ্জাজনকভাবে পরাজিত হয়। যেমনটা অতীতে বহুবার ঘটেছে। তবে হঠাৎ করইে নিজেদের ফর্ম ফিরে পেয়ে গ্রুপ পর্বে র‌্যাংকিংয়ের শীর্ষ দল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালে ওঠে। শেষ চার-এ অলরাউন্ড নৈপূণ্য দেখিয়ে গ্রুপ পর্বে অপরাজিত থাকা ইংল্যান্ডকে কোন প্রকার পাত্তা না দিয়ে একতরফা ম্যাচে বিশাল ব্যবধানে হারিয়ে সবার আগে ফাইনাল নিশ্চিত করে।

অপরদিকে সেমিফাইনালে বাংলাদেশকে হারানোর আগে গ্রুপ পর্বে শ্রীলঙ্কার কাছে পরাজিত হওয়া ভারতের অধিনায়ক বিরাট কোহলি পাকিস্তানের পুনরুত্থানে উদ্বুদ্ধ। ভারতের টপ-অর্ডারের তিন ব্যাটসম্যান শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও অধিনায়ক বিরাট কোহলি রানের ফুলঝুড়ি ফুটিয়েছেন।

মন্থর গতির উইকেটে কার্ডিফের সেমিফাইনালে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে দলের সেরা ফাস্ট বোলার মোহাম্মদ আমিরকে ছাড়াই বোলিং ও ফিল্ডিংয়ে দারুন নৈপূণ্য দেখিয়েছে পাকিস্তান। ওপেনার ফখর জামান, অভিজ্ঞ আজহার আলী এবং বোলার হাসান আলী ও জুনাইদ খানের নৈপূণ্যে ফাইনালে পৌঁছেছে পাকিস্তান।

কেনিংটন ওভালে ভারত খেলেছে ১৪ বার। জয় পেয়েছে মাত্রটি ৫টি ম্যাচে। হেরেছে ৮টিতে এবং পরিত্যক্ত হয়েছে ১টি ম্যাচ। সর্বশেষ গত ১১ জুন এই মাঠে খেলত নেমেছিলো ভারত। চলমান চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ-পর্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমেছিলো টিম ইন্ডিয়া। ৮ উইকেটে ওই ম্যাচটি জিতেছিলো ভারত।

পক্ষান্তরে ওভালে পাকিস্তান খেলেছে ৮টি ম্যাচ। জয় পেয়েছে মাত্রটি ২টি ম্যাচে। হেরেছে ৬টিতে। সর্বশেষ এই মাঠে ২০১৩ সালের ৭ জুন মাঠে নামে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের কাছে ওই ম্যাচে ২ উইকেটে হেরেছিলো পাকিস্তান। ওই ম্যাচটিও ছিলো গত চ্যাম্পিয়ন্স ট্রফির।

উল্লেখ্য, ২০০২ সালে শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত হয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির তৃতীয় আসর। কিন্তু বৃষ্টির কারণে ফাইনাল ম্যাচটি পরিত্যক্ত হয়। ফলে ভারত ও স্বাগতিক শ্রীলঙ্কাকে যুগ্ম-চ্যাম্পিয়ন করা হয়। ২০১৩ সালে ইংল্যান্ড এন্ড ওয়েলসে অনুষ্ঠিত সপ্তম আসরে একক চ্যাম্পিয়ন হয় ভারত।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!