• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মওদুদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা চলবে


আদালত প্রতিবেদক এপ্রিল ১২, ২০১৭, ১২:৫৫ পিএম
মওদুদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা চলবে

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

এর ফলে মওদুদ আহমদের ক্ষেত্রে নাইকো দুনীর্তি মামলা বিচারিক আদালতে চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বুধবার (১২ এপ্রিল) বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে মওদুদ আহমদের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এর আগে গত বছরের ১ ডিসেম্বর মওদুদের করা এক ফৌজদারী রিভিশন আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ মওদুদের নাইকো মামলার কার্যক্রম ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন। পাশাপাশি রুল জারি করেন আদালত। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত আজ তা খারিজ করে দেন।

এর আগে মওদুদ আহমদ হাইকোর্টে রিভিশন আবেদনে উল্লেখ করেন, নাইকোর সঙ্গে চুক্তির বিষয়টি নাইকো-বাপেক্স ও পেট্রো বাংলার মধ্যে ওয়াশিংটনের সালিশী আদালতে দুর্নীতির বিষয়টি বিচারাধীন রয়েছে। সালিশী আদালত গত বছরে ১৯ জুলাই এক আদেশ দেন। যেই আদেশে বলা হয়, ওই আদালতে বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাংলাদেশের আদালতে এ মামলার কার্যক্রম স্থগিত রাখতে বলা হয়েছে।

ওয়াশিংটনের সালিশী আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে এই মামলা চলমান থাকায় ঢাকার বিশেষ জজ আদালতে বিচারাধীন মামলাটি স্থগিত চান মওদুদ।

নিম্ন আদালতে গত ১৬ আগস্ট মওদুদের সেই আবেদন খারিজ করে দেন। সেই খারিজ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে ফৌজদারী রিভিশন আবেদন করেন তিনি। আবেদনে ওয়াশিংটনের সালিশী আদালতের আদেশের কপি হাইকোর্টে তলবের আবেদনও করা হয়।

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট মওদুদের মামলার কার্যক্রম ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন। একইসঙ্গে নিম্ন আদালতে তার আবেদন খারিজ করে দেওয়ার আদেশটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!