• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাশরাফির ৪ কোটি অতিক্রম করবেন সাকিব?


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২১, ২০১৮, ০৭:২৬ পিএম
মাশরাফির ৪ কোটি অতিক্রম করবেন সাকিব?

ফাইল ছবি

ঢাকা: আইপিএল নিলামের তারিখ যত ঘনিয়ে আসছে আর সবার আগ্রহ বাড়ছে। কলকাতা নাইট রাইডার্স ( কেকেআর) সাকিব আল হাসান ও সানরাইজার্স হায়দরাবাদ ছেড়ে দিয়েছে মোস্তাফিজুর রহমানকে। এই দুজনের সঙ্গে যোগ হয়েছেন তামিম ইকবাল। শোনা যাচ্ছে, তাকে নিয়েও আগ্রহ দেখিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব।

তবে আইপিএলে একবার খেললেও বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মূল্যকে কেউ অতিক্রম করে যেতে পারেননি। ২০০৯ সালের সেই আইপিএলে মাশরাফিকে নিয়ে রীতিমতো কাড়াকাড়ি করেছিলেন বলিউডের দুই নায়িকা জুহি চাওলা ও প্রীতি জিনতা।

ভারতীয় তারকা ক্রিকেটার যুবরাজ সিংযের সঙ্গে মাশরাফির ছিল দারুন সখ্য। আর কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়কও ছিলেন তিনি। তাই যুবরাজ তার মালিক প্রীতিকে বলে দিয়েছিলেন, যে কোন মূল্যে তার মাশরাফিকে দলে চাই। ২০০৭ বিশ্বকাপে ভারতকে বিদায় করা ‘নড়াইল এক্সপ্রেস’কে টার্গেট করেছিল কিং খান শাহরুখের দলও। তাই কেকেআরও যে কোনও মূল্যে মাশরাফিকে পেতে চেয়েছিল। ফলে প্রীতি-জুহির রশি টানাটানিতে হু হু করে দাম বেড়ে যায় মাশরাফির। শেষ অবধি বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ কোটি টাকায় তাকে কিনে জয়ী হন জুহি-ই।

তবে নিলামের মতো মাশরাফির আইপিএল অভিষেক অতটা জাঁকাল হয়নি। তখন কেকেআরের কোচ থেকে শুরু করে শীর্ষপদের প্রায় সবাই ছিলেন অস্ট্রেলিয়ান। জন বুকানন-ম্যাথু মটরা কখনই চাননি মাশরাফি দক্ষিণ আফ্রিকার প্রবাসী আইপিএলে কেকেআরের হয়ে খেলুক। সৌরভ গাঙ্গুলীকে বাদ দিয়ে সেই আইপিএলে নেতৃত্ব তুলে দেওয়া হয়েছিল ব্রেন্ডন ম্যাককালামের কাঁধে। একের পর এক ম্যাচ যায় মাশরাফির আর আইপিএল অভিষেক হয় না! বুকানন নড়াইল এক্সপ্রেসকে না খেলিয়ে একের পর এক ম্যাচ খেলাতে লাগলেন মোজেস হেনরিকুইসকে। এ নিয়ে কেকেআরের ভিতরেও অস্বস্তি ছিল।

অবশেষে মাশরাফির অভিষেক হলো ১৬ মে জোহান্সবার্গে, ডেকান চার্জার্সের বিপক্ষে। ডেকানকে ১৬১ রানের লক্ষ্য দিয়েছিল কেকেআর। নিজের প্রথম ওভারেই মাশরাফি দিলেন ১৫ রান। এরপর দুই ওভার মোটামুটি ভালই করলেন। ৩ ওভারে ৩৩ রান দেওয়া মাশরাফির কাঁধে বর্তাল শেষ ওভারের দায়িত্ব। ডেকানের জেতার জন্য দরকার ছিল ৬ বলে ২১ রান। মাশরাফির ৪ বল থেকেই ওই রান তুলে ডেকানকে অবিশ্বাস্য এক জয় এনে দিলেন রোহিত শর্মা। এক ম্যাচ খেলেই শেষ হয়ে গেল মাশরাফির আইপিএল অধ্যায়।

তবে খেলে যে টাকাটা পেয়েছিলেন মাশরাফি পেয়েছিলেন সেটা কাজে লাগিয়েছেন। আড্ডায় কথা উঠলেই মাশরাফি কৃতজ্ঞতার সঙ্গেই বলেন, মিরপুরের ছয়তলা বাড়িটা তার আইপিএলের টাকায় করা।

আগামী ২৭ ও ২৮ জানুয়ারি বেঙ্গালুরুতে বসবে আইপিএলের নিলাম। সেখানে বাংলাদেশের সাকিব আল হাসান থাকছেন ‘মার্কুই’ ক্যাটাগরিতে। ১৬ জন তারকা ক্রিকেটারকে নিয়ে এই ক্যাটাগরি করা হয়েছে। যেখানে সবার ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। শোনা যাচ্ছে, সাকিবকে নিয়ে এরই মধ্যে বেশ কয়েকটি দল আগ্রহ দেখিয়েছে। এখন দেখাই যাক, বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার ২০০৯ সালের মাশরাফির রেকর্ড মূল্যকে অতিক্রম করতে পারেন কি না?  

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!