• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যেখানে ‘কুমারী পাত্রীর’ মেলা বসে (ভিডিও)


ফিচার ডেস্ক নভেম্বর ২৮, ২০১৭, ০৪:০০ পিএম
যেখানে ‘কুমারী পাত্রীর’ মেলা বসে (ভিডিও)

ঢাকা: এ এক অন্যরকম মেলা। মেলায় একমাত্র ‘পণ্য’ হলো কুমারী মেয়ে। আর ক্রেতা হলো বিবাহেচ্ছু পুরুষরা। তবে দর্শনার্থীর অনুমদোন রয়েছে। এই অদ্ভুদ মেলাটির আয়োজন করা হয় বুলগেরিয়ার স্তারা জাগোরা নামক অঞ্চলে। 

দারিদ্র্য আর অনটন ফলে, বিবাহের মতো ব্যয়বহুল আনুষ্ঠানের আড়ম্বর এদের পক্ষে সম্ভব হয় না। তাই, এই মেলার আয়োজন করে রোমা জাতি সম্প্রদায়ের লোকেরা।

প্রায় ১৮ হাজার এই রোমারা খালাইদঝি নামেই পরিচিত। যারা অধিকাংশই অর্থডক্স খ্রিস্টান।

প্রতি বছর এই মেলার আয়োজন করা হয়। পাত্রীর সাজে মেলায় আসা কুমারীদের শুধু পছন্দ করলেই হবে না, পুরুষদের এর জন্য খসাতে হয় কাড়ি কাড়ি টাকা। কারণ, যে পুরুষের যে নারীকে জীবনসঙ্গিনী হিসাবে পছন্দ হবে, তার জন্য তাকে যথার্থ দাম দিতে হয়। 

মেলার নিয়ম অনুসারে, মেয়েরা যেখানে সেখানে দাঁড়িয়ে থাকতে পারেন অথবা মেলার জন্য প্রস্তুত মঞ্চেও নিজেদের পাত্রী হিসাবে তুলে ধরতে পারেন। মঞ্চে ওঠা কুমারীদের পেতে নিলামের মতো দরও হাঁকাহাঁকি হয়। এরপরই পছন্দের কুমারীর জন্য দর হাঁকতে পারেন তিনি।   

এই মেলায় অংশ নিতে কুমারীদের সাজপোশাকও হতে হয় চটকদার। এখানে নাবালক দম্পতি দণ্ডণীয় হিসাবে গণ্য হয় না। ফলে, ১৩ বছরের মেয়ের সমবয়সী পুরুষসঙ্গী এখানে একেবারেই বিরল নয়। এমনও দেখা গিয়েছে, বাবা-মায়েরা ছেলে-মেয়েকে অল্প বয়সেই এই মেলার অংশগ্রহণের জন্য নিয়ে এসেছে। ডেইলি মেইল।

ভিডিও: 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!