• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাজশাহীকে উড়িয়ে বিপিএল চ্যাম্পিয়ন সাকিবের ঢাকা


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০১৬, ১০:২৩ পিএম
রাজশাহীকে উড়িয়ে বিপিএল চ্যাম্পিয়ন সাকিবের ঢাকা

ঢাকা : বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) চতুর্থ আসরে রাজশাহী কিংসকে উড়িয়ে শিরোপা জিতলো সাকিব আল হাসানের ঢাকা ডাইনামাইটস। শুক্রবার (৯ ডিসেম্বর) মিরপুর শেরে-ই- বাংলা স্টেডিয়ামে ফাইনালে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ঢাকা।

এবারের আসরে সেরা দল গড়ে ফেভারটি ছিল ঢাকা ডাইনামাইটস। লম্বা আসরে টুকটাক হোঁচট খেলেও সময়মত দেখিয়েছে শ্রেষ্ঠত্ব। শেষ দিনটিতেও পড়ল সেটিরই প্রতিফলন। বিপিএলের ফাইনালকে এক রকম একপেশে বানিয়ে জিতল ঢাকা ডায়নামাইটস।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেছেন ঢাকার ব্যাটসম্যানরা। অন্যদিকে রাজশাহীও উইকেট পেয়েছে নিয়মিত বিরতিতে। প্রথম সাত ওভারের মধ্যে ৪২ রান সংগ্রহ করতেই ঢাকা হারিয়েছিল তিনটি উইকেট। সাজঘরে ফিরেছিলেন প্রথম সারির তিন ব্যাটসম্যান মেহেদী মারুফ (৮), নাসির হোসেন (৫) ও মোসাদ্দেক হোসেন সৈকত (৫)। 

তবে আরেক ওপেনার ক্রিস লুইস ভালোই ভুগিয়েছেন রাজশাহীর বোলারদের। চতুর্থ উইকেটে কুমার সাঙ্গাকারাকে সঙ্গে নিয়ে লুইস গড়েছিলেন ২৫ বলে ৪১ রানের ঝড়ো জুটি। ৪৫ রান করে রাজশাহীর জন্য ক্রমশই হুমকি হয়ে উঠছিলেন লুইস। তবে ১১তম ওভারে বাঁহাতি এই ওপেনারকে সাজঘরে পাঠিয়ে রাজশাহী শিবিরে স্বস্তি ফিরিয়েছেন ফরহাদ রেজা। এক ওভার পরে রানআউটের ফাঁদে পড়ে ফিরতে হয়েছে ঢাকার আরেক নির্ভরযোগ্য ব্যাটসম্যান ডোয়াইন ব্রাভোকে।

ফর্মে থাকা আরেক ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেলও খুব বেশিক্ষণ থাকতে পারেননি উইকেটে। ফিরে গেছেন মাত্র ৮ রান করে। সামিত পাটেলের বলে বাউন্ডারি লাইনে দুর্দান্ত এক ক্যাচ ধরে রাসেলকে সাজঘরমুখী করেছেন ফরহাদ রেজা। অধিনায়ক সাকিবও এক ওভার পরে ফিরে গেছেন ১২ রান করে। শেষপর্যায়ে সাঙ্গাকারার ৩৬ ও সানজামুল ইসলামের ১২ রানের সুবাদে ঢাকার স্কোরবোর্ডে জমা হয়েছে ১৫৯ রান।

রাজশাহীর পক্ষে দারুণ বোলিং করে তিনটি উইকেট নিয়েছেন ফরহাদ রেজা। চার ওভার বল করে তিনি দিয়েছেন ২৮ রান।  একটি করে উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন, অধিনায়ক ড্যারেন স্যামি, সামিত পাটেল ও কেসরিক উইলিয়ামস।

১৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি রাজশাহীর। তৃতীয় ওভারে মাত্র ১৫ রানের মাথায় হারিয়েছিল নুরুল হাসানের উইকেট। তবে দ্বিতীয় উইকেটে ৪৭ রানের জুটি গড়ে ঘুরে দাঁড়িয়েছিলেন মুমিনুল-সাব্বির। কিন্তু টানা দুই ওভারে দুজনকেই সাজঘরমুখী করেছে ঢাকা। দশম ওভারে সাব্বির পড়েছেন রান-আউটের ফাঁদে। ফিরে গেছেন ২২ বলে ২৬ রান করে। পরের ওভারে ২৭ রান করা মুমিনুলকে আউট করেছেন ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান। খুব বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি জেমস ফ্রাঙ্কলিন ও অধিনায়ক ড্যারেন স্যামি। আউট হয়েছেন ৫ ও ৬ রান করে। ১৫তম ওভারে রাজশাহীর শেষ ভরসা সামিত প্যাটেলকে আউট করেই জয় নিশ্চিত করে ফেলে ঢাকা। ১৭ রান এসেছে সামিট প্যাটেলের ব্যাট থেকে। মুমিনুল, সাব্বির ও প্যাটেল ছাড়া রাজশাহীর অন্য কোনো ব্যাটসম্যানই পেরোতে পারেননি দুই অঙ্কের কোটা। হাতে গুরুতর আঘাত পেয়ে স্বেচ্ছা অবসর নিয়ে মাঠ ছেড়েছেন কেসরিক উইলিয়ামস।

এরআগে বিপিএলের তিন আসরে প্রথম দুই বার চ্যাম্পিয়ন হয়েছিল ঢাকা এবং তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

সংক্ষিপ্ত স্কোর: 
ঢাকা ডায়নামাইটস: ২০ ওভারে ১৫৯/৯ (মেহেদী মারুফ ৮, লুইস ৪৫, নাসির ৫, মোসাদ্দেক ৫, সাঙ্গাকারা ৩৬, ব্রাভো ১৩, রাসেল ৮, সাকিব ১২, আলাউদ্দিন ১, সানজামুল ১২*, জাইদ ০*; উইলিয়ামস ১/৩৬, ফরহাদ ৩/২৮, মেহেদী মিরাজ ১/২২, আফিফ ১/২৩, স্যামি ১/২২, নাজমুল ০/১৩, প্যাটেল ১/৮।

রাজশাহী কিংস: ১৭.৪ ওভারে ১০৩/৯ (নুরুল ৫, মুমিনুল ২৭, সাব্বির ২৬, প্যাটেল ১৭, ফ্র্যাঙ্কলিন ৫, স্যামি ৬, আফিফ ৪*, মেহেদী মিরাজ ১, ফরহাদ ২, উইলিয়ামস (রিটায়ার্ড হার্ট) ৪, নাজমুল ১; জাইদ ২/১২, রাসেল ১/২১, সাকিব ২/৩০, ব্রাভো ১/২০, সানজামুল ২/১৭)।

ফল: ঢাকা ৫৬ রানে জয়ী।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!