• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘শ্রীলঙ্কায় জয়ের ধারায় ফিরবে টাইগাররা’


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০১৭, ০৯:০৯ পিএম
‘শ্রীলঙ্কায় জয়ের ধারায় ফিরবে টাইগাররা’

ঢাকা: সর্বশেষ ২০১৩ সালে শ্রীলঙ্কা সফর করেছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সে সময় তারকা সমৃদ্ধ স্বাগতিক দলটির বিপক্ষে অসাধারণ ক্রিকেট খেলেছিল বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে লড়াইয়ের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ ব্যবধানে ড্র করেছিল টাইগাররা। ওই সফরে ব্যক্তিগত অর্জনও বেশ সমৃদ্ধ হয়েছিল টাইগার ক্রিকেটারদের। টেস্টে অধিনায়ক মুশফিকুর রহিম ডাবল সেঞ্চুরি করেছিলেন। এরপর কেটে গেছে আরো তিন বছর। বাংলাদেশ এ কয়েক বছরে আরো উন্নতি করেছে।

অন্যদিকে শ্রীলঙ্কা দলের শক্তি আগের চেয়ে অনেক কমেছে। দলে নেই দুই তারকা ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা। এতো সব সমীকরণ যখন সামনে রেখে বাংলাদেশের ফিজিও মারিও ভিল্লাভারায়েন এক কথায় বলে দিলেন আগামী ৭ মার্চ থেকে শুরু হওয়া এ সিরিজে শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশ অনেকখানিই এগিয়ে। শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে আজ টাইগারদের তিনদিনের ক্যাম্প শুরু হয়েছে। সেখানেই দলের সম্ভাবনা নিয়ে কথা বলেছেন ভিল্লাভারায়েন।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, শ্রীলঙ্কায় শেষ সিরিজটাতে ভালো করেছিল বাংলাদেশ। আমাদের ক্রিকেটাররা এখন আগের চেয়েও বেশি অভিজ্ঞ। আমি ব্যক্তিগতভাবে মনে করি, এবার আমাদের জন্য একটি দারুণ সিরিজ অপেক্ষা করছে। ভালো সুযোগ রয়েছে আমাদের।

সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে ভিল্লাভারায়েন বলেন, গত দুটি সিরিজের ফল দেখলে হয়তো যে কেউ হতাশ হতে পারে। কিন্তু আমি মনে করে, প্রতিটি ম্যাচই আমাদের ছেলেরা জয়ের সুযোগ তৈরি করেছিল। এ বিষয়গুলো খুবই ইতিবাচক। আশা করি, সামনে আমরা জয়ের ধারায় ফিরতে পারব।

খেলোয়াড়দের ফিটনেস নিয়ে ফিজিও বলেন, শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে ক্রিকেটারদের নিয়ে আলাদা আলাদা করে কাজ করেছি। কিছু পরীক্ষা নিয়েছি। সফরে যাওয়ার আগে খুব বেশি সময় পাচ্ছি না ফিটনেস নিয়ে কাজ করার। আমরা গত ৬ মাস খেলার মধ্যেই ছিলাম। এই সময়ে ছেলেরা ব্যাটিং-বোলিং অনেক বেশি করার সুযোগ পেয়েছে। তারা ক্লান্ত ছিল। এ মুহূর্তে তাদের একটা বিরতির প্রয়োজন ছিল।

শ্রীলঙ্কায় যাওয়ার আগে যতদিন সময় পাব, ততদিন ছাড়াও সিরিজের মাঝামাঝি এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। ১০ দিনের ছুটির পর ফিটনেস যাচাই করে নিয়েছেন টেস্ট স্কোয়াডে থাকা প্রায় সবাই। মাশরাফিও ছিলেন তাদের মাঝে। তার হাতের ব্যথা খানিকটা পোড়াচ্ছে, বোলিং শুরু করতে পারলেই স্বস্তির নিঃশ্বাস নেবে ম্যাশ ভক্তরা।

ভারতে টেস্ট না খেলা মোস্তাফিজকে নিয়ে শঙ্কা ছিল, তবে ট্রেনার মারিও জানিয়েছেন মোস্তাফিজকে পুরনো ছন্দেই দেখা যাবে শ্রীলঙ্কায়, সে তো ম্যাচ খেলেছেই (বিসিএল)। এখন আর বাধা নেই। বাধা থাকলে তাকে দলে নেওয়া হতো না। যেমনটা দেখছি মোস্তাফিজ পুরোপুরি ফিট। ক্রিকেটারদের জন্য মারিওর একটা আশার বাণী। শ্রীলঙ্কাকে হারানোর এটা বড় সুযোগ হিসেবে দেখছেন এ লঙ্কান। এই শ্রীলঙ্কা অনেক তরুণদের নিয়ে গড়া। বাংলাদেশও তাই, বাংলাদেশে তামিম, সাকিব, মুশফিক, রিয়াদ আছে। ওদের সঙ্গে টক্করটা এবার বেশ ভালো হবে। সিংহ বধের লক্ষ্যটা প্রতি টাইগারের মনেই গাথা আছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!