• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সহস্রাধিক প্রতিযোগী নিয়ে জাতীয় মার্শাল আর্ট


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২১, ২০১৭, ০৭:২২ পিএম
সহস্রাধিক প্রতিযোগী নিয়ে জাতীয় মার্শাল আর্ট

ঢাকা: পুলিশ, সেনা বাহিনী, জেলা, মার্শাল আর্ট ক্লাব ও সংস্থার মোট এক হাজার ২৫০ জন খেলোয়াড়ের অংশগ্রহণে বুধবার (২২ নভেম্বর) থেকে শুরু হচ্ছে ‘ওয়ালটন জাতীয় মার্শাল আর্ট প্রতিযোগিতা’। চার দিনব্যাপী এই প্রতিয়োগিতার সেরা পারফরমাররা শেখ কামাল স্মৃতি আন্তর্জাতিক মার্শাল আর্ট প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাবে।

মঙ্গলবার (২১ নভেম্বর) জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ মার্শাল আর্ট কনফেডারেশনের সাধারণ সম্পাদক হাসান উজ্জামান। পৃষ্ঠপোষক ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয় এবারের এই প্রতিযোগিতায় বাংলাদেশ পুলিশ, সেনাবাহিনীসহ দেশের বিভিন্ন জেলাসহ ৫৮টি মার্শাল আর্ট ক্লাব ও সংস্থার মোট ১ হাজার ২৫০ জন খেলোয়াড় অংশগ্রহণ করবে। এবারের এই মার্শাল আর্ট প্রতিযোগিতায় এশিয়ান গেমসের ডিসিপ্লিন ‘‘জুজিৎসু, পেনচাক সিলাত, কোরাশ, স্যাম্বো’সহ কারাতে, কুংফু, ভবিনাম, খিউকুশীনকাই, আত্মরক্ষা, শক্তিমত্তা প্রদর্শনী, অস্ত্রশস্ত্র ক্যাটাগোরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় যারা ভালো করবে তারা ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া শেখ কামাল স্মৃতি আন্তর্জাতিক মার্শাল আর্ট প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাবে। যেখানে ৩০টি দেশ অংশ নিবে। প্রতিযোগিতার বিভিন্ন ক্যাটাগোরিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার বলেন, ‘বাংলাদেশ মার্শাল আর্ট কনফেডারেশনের সঙ্গে এর আগেও আমরা কাজ করেছি। তারই ধারাবাহিকতায় এবারও সম্পৃক্ত হয়েছি। জাতীয় প্রতিযোগিতা একটি বড় আয়োজন। এক ধরনের ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় দেশের বিভিন্ন সংস্থা ও জেলার ১২৫০ জন প্রতিযোগী অংশ নিবে।

তিনি আরও বলেন, এই প্রতিযোগিতায় যারা ভালো করবে তারা আসন্ন শেখ কামাল স্মৃতি আন্তর্জাতিক মার্শাল আর্ট প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। অংশ নিতে পারবে আগামী বছর ইন্দোনেশিয়ার অনুষ্ঠিত হতে যাওয়া প্রতিযোগিতায়। আমরা চাই তরুণ খেলোয়াড়দের শরীরগঠনের পাশাপাশি নৈতিক গঠনটাও হোক। পাশাপাশি তারা আত্মরক্ষার বিষয়েও জোর দিক। যেহেতু মার্শাল আর্ট একটি আত্মরক্ষামূলক খেলা, সেহেতু তরুণদের এই খেলার প্রতি আকৃষ্ট করা উচিত।

মার্শাল আর্ট কনফেডারেশনের সাধারণ সম্পাদক হাসান উজ্জামান বলেন, এবারের এই প্রতিযোগিতায় দেশের বিভিন্ন সংস্থা ও জেলার ৫৮টি মার্শাল আর্ট দলের হয়ে ১ হাজার ২৫০ জন প্রতিযোগি অংশ নিবে। এশিয়ান গেমসের ডিসিপ্লিসহ বিভিন্ন জনপ্রিয় ক্যাটাগোরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!