• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সাকিব বললেন আমরা ধাপে ধাপে এগোচ্ছি


ক্রীড়া প্রতিবেদক জুন ১৬, ২০১৭, ০৬:৪১ পিএম
সাকিব বললেন আমরা ধাপে ধাপে এগোচ্ছি

ফাইল ফটো

ঢাকা: বাংলাদেশ এই প্রথম আইসিসির বড় কোনও আসরে সেমিফাইনালে উঠেছিল। দেশবাসি বুঁদ হয়েছিল সেমিফাইনাল নিয়ে। তাঁদের প্রত্যাশা ছিল ভারতকে হারিয়ে ফাইনালে উঠবে লাল-সবুজের বাংলাদেশ। কিন্তু চরম পেশাদারিত্ব দেখিয়ে ম্যাচটি একপেশে বানিয়ে জিতেছে ভারত।

অথচ এই ম্যাচটিতে বাংলাদেশ লড়তে পারত যদি ব্যাটসম্যানরা আরেকটু দায়িত্ব নিয়ে খেলত। এক সময় ২৭ ওভারে বাংলাদেশের স্কোর ছিল ২ উইকেটে ১৫২। ক্রিজে তখন তামিম-মুশফিকুর। এখান থেকে বাংলাদেশের স্কোর তিন শ পার হওয়ার কথা। কিন্তু তামিম-মুশফিকের বিদায়ের পর আর কেউ বড় ইনিংস খেলতে পারেননি। টেনেটুনে স্কোরটাকে ২৬৪ অবধি নিয়ে যাওয়া গেছে। ভারতের বিখ্যাত ব্যাটিং লাইনআপের কাছে এই রান কিছু নয়। রোহিত শর্মা-বিরাট কোহলি মিলে ম্যাচ শেষ করে দিয়েছেন।

সেমিফাইনালের মতো এমন ম্যাচ জিততে শুধু ব্যাটিং বোলিং নয় ক্রিকেটারদের মানসিকভাবেও শক্ত হতে হয়। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সাকিব বললেন,‘ মানসিক শক্তির ঘাটতি একটা ব্যাপার। মানসিকতার উন্নতিও আসলে এমনিতে হবে না। খেলতে খেলতে বা জিততে জিততে হবে।

তিনি বলেন, গত দুই বছরে আমরা অনেক ম্যাচ জিতেছি বলে বিশ্বাস করেছি যে আমরা এখানে সেমিতে উঠতে পারব। কিন্তু সেমি-ফাইনালে আমাদের সেই বিশ্বাসটা ছিল কিনা, সেটি জানার বিষয়। বিশ্বাস ছিল কিনা যে, আমরা এরপর যেতে পারব। আমরা ধাপে ধাপে একটা একটা করে এগোচ্ছি। আমার মনে হয়, আমরা সঠিক পথেই আছি। স্রেফ ছোট ছোট কিছু ব্যাপার উন্নতি করতে থাকলেই আমরা হয়ত আরও ভালো জায়গায় যেতে পারব।

২০১৯ বিশ্বকাপ হবে ইংল্যান্ডেই। এই পারফরম্যান্স নিশ্চয় বিশ্বকাপে কাজে লাগবে। বিশ্বকাপে নিশ্চয় এই ঘাটতি দেখতে চান না? এমন প্রশ্নে সাকিবের জবাব,‘ ম্যাচ শেষ হওয়ার সাথে সাথেই বলা ঠিক না। বিশেষ করে ভালো দিন যদি না যায়, তাহলে ম্যাচ শেষেই আসবে নেতিবাচক ভাবনা।

এখন আসলে তাই যদি কিছু বলতে চাই, বলাটা ভুল হবে। এটা সময় নিয়ে সবাই মিলে আলাপ করে বোঝার বিষয়। কিভাবে কাজ করলে এই জায়গাটায় উন্নতি করতে পারি, কিভাবে আরেকটা ধাপ এগোতে পারি, এটা সবাই মিলে বসে আলেচনা করে পরিকল্পনা নিয়ে সেটা ধরে এগোতে হবে।’

টুর্নামেন্টে নিজের পারফরম্যান্সে খুব একটা সন্তুষ্ট নন বিশ্বসেরা অলরাউন্ডারতার ভাষায়,‘ সব মিলে বললে, বোলিংটা আরও ভালো করলে ভালো হতো। ব্যাটিংও আরও ভালো করলে ভালো হতো। ভালোর তো আসলে শেষ নেই। একদিক থেকে খুশি যে একটি ম্যাচ জিতেছি, সেটিতে ম্যান অব দ্য ম্যাচ হয়েছি।’

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এমএইচএম

Wordbridge School
Link copied!