• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সাগরে মার্কিন যুদ্ধজাহাজ, রণসাজে উত্তর কোরিয়া


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১১, ২০১৭, ০৩:১৬ পিএম
সাগরে মার্কিন যুদ্ধজাহাজ, রণসাজে উত্তর কোরিয়া

ঢাকা: কোরিয় উপদ্বীপে মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ মোতায়েনের সিদ্ধান্তের কঠোর নিন্দা জানিয়ে উত্তর কোরিয়া সতর্ক করে বলেছে, তারা যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।

মার্কিন যুদ্ধবহর কার্ল ভিনসন এ সপ্তাহান্তে অস্ট্রেলিয়া যাওয়ার পরিকল্পনা বাতিল করে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে শক্তি প্রদর্শনে এ অঞ্চলে চলে আসে। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, ‘এসব যুদ্ধজাহাজ মোতায়েন এটাই প্রমাণ করে, উত্তর কোরিয়ায় আক্রমণ চালানোর জন্য যুক্তরাষ্ট্রের বেপরোয়া পদক্ষেপ চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে।’

এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ পাঠানোর পর এ নিয়ে এই প্রথমবারের মতো মুখ খুললো উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার সরকারি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যমটি আরো জানায়, ‘ডিপিআরকে যুক্তরাষ্ট্রের যে কোনো ধরনের হামলা মোকাবেলায় প্রস্তুত রয়েছে।’ এ সংবাদ তারা প্রকাশ করেছে মঙ্গলবার (১১ এপ্রিল) দেশটির সংবাদ মাধ্যমে।

তবে মার্কিন কর্মকর্তারা বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ংয়ের লাগাম টেনে ধরতে বিকল্প ব্যবস্থা গ্রহণের জন্য তার উপদেষ্টাদের নির্দেশ দেন। সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার ট্রাম্পের নতুন নির্দেশটিও ছিল উত্তর কোরিয়াকে হুঁশিয়ার করে দেয়া।

এর আগে, বেইজিং তার প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার পারমানবিক কর্মসূচির লাগাম টেনে ধরতে ব্যর্থ হলে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে ট্রাম্প এককভাবে পদক্ষেপ নেয়ারও ঘোষণা দেন। এএফপি

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!