• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিদ্ধান্তের বিরোধিতা করায় ব্রডের জরিমানা


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৫, ২০১৬, ১২:১০ পিএম
সিদ্ধান্তের বিরোধিতা করায় ব্রডের জরিমানা

আইসিসির কোড অব কন্ডাক্ট লঙ্ঘন করায় স্টুয়ার্ট ব্রডকে ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। ওভালে চলমান ইংল্যান্ড-পাকিস্তান চতুর্থ টেস্টে আম্পায়ারের আউটের সিদ্ধান্তের বিরোধিতা করে অনুপযুক্ত প্রকাশ্য মন্তব্যের জেরে শাস্তির আওতায় পড়েন ইংলিশ পেস তারকা। 

রোববার (১৪ আগস্ট) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তক সংস্থা। ওভাল টেস্টের প্রথম দিনে (১১ আগস্ট) মোহাম্মদ আমিরের বলে ইয়াসির শাহর ক্যাচে পরিণত হন ওপেনার অ্যালেক্স হেলস (৬)। তবে অস্পষ্টতা থাকায় থার্ড আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করেন মাঠের দায়িত্বে থাকা ব্রুস অক্সেনফোর্ড। তবে ‘অন ফিল্ড’ কল হিসেবে আউটের সিগন্যাল দেন অস্ট্রেলিয়ান আম্পায়ার। পরে কয়েকবার রিপ্লেতে দেখার পর সেটিই বলবৎ রাখেন থার্ড আম্পায়ার জোয়েল উইলসন।

আম্পায়ারের আউটের সিদ্ধান্তকে কেন্দ্র করে পরে নিজের টুইটার অ্যাকাউন্টে অযথাযথ মন্তব্য করে বসেন ব্রড। এতেই আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল-১ এর আর্টিক্যাল ২.১.৩ লঙ্ঘন হয়। তৃতীয় দিনের খেলা শেষে ম্যাচ রেফারি ও ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি স্যার রিচি রিচার্ডসন কর্তৃক প্রস্তাবিত জরিমানা ও অপরাধ স্বীকার করে নেন ব্রড। তাই আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হবে না। নিজের সিদ্ধান্তের ব্যাখ্যা করতে গিয়ে রিচার্ডসনের বলেন, ‘খেলাধুলার অন্যতম মূলনীতির মধ্যে অন্যতম আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নেওয়া ও সম্মান দেখানো। 

এই ক্ষেত্রে স্টুয়ার্ট ব্রড উজ্জ্বল নিয়মটিই উপেক্ষা করেছে এবং আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে অসংগত মন্তব্য করেছে। এ ধরনের অপরাধের সর্বনিম্ন শাস্তি সতর্কতা, তিরস্কার অথবা ম্যাচ ফি’র সর্বোচ্চ পঞ্চাশ শতাংশ পর্যন্ত জরিমানা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!