• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরিয়া ইস্যুতে মুখোমুখি আমেরিকা-রাশিয়া


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৫, ২০১৭, ১০:০০ পিএম
সিরিয়া ইস্যুতে মুখোমুখি আমেরিকা-রাশিয়া

ঢাকা: সিরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে চায় আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স। এসংক্রান্ত প্রস্তাবের বিরুদ্ধে ভেটো দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে রাশিয়া। রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ এনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে দামেস্কের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করতে চায় আমেরিকার নেতৃত্বে দেশ দুটি।

নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক শেষে শুক্রবার(২৪ ফেব্রুয়ারি) জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ-রাষ্ট্রদূত ভ্লাদিমির সাফরোনকভ এ কথা বলেন। এসময় তিনি আরো বলেন, সিরিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে-এমন অভিযোগের কোনো প্রমাণ নেই। এজন্য এরকম প্রস্তাবের পক্ষে রাশিয়া কখনই অবস্থন নিবে না।

সাফরোনকভ বলেন, আমি আমাদের অবস্থান খুব পরিষ্কারভাবে উল্লেখ করেছি। এরপরও যদি আমেরিকা ও তার মিত্ররা প্রস্তাবটি নিরাপত্তা পরিষদের বৈঠকে তোলে তাহলে আমরা তাতে ভেটো দেব।

সিরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স আগামী দুই একদিনের মধ্যে প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে তুলতে চায়। এজন্য একটি প্রস্তাবনাও তৈরি করেছে আমেরিকার নেতৃত্বে অপর দুটি দেশ। প্রস্তবনায় বলা হয়েছে, সিরিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে। এর সমর্থনে জাতিসংঘের যৌথ প্যানেল এবং রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ বিষয়ক সংস্থার এক তদন্ত রিপোর্টের কথা উল্লেখ করা হয়েছে।

সেই তদন্ত রিপোর্টে বলা হয়েছে, সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে। তবে, এই অভিযোগের কোনো ভিত্তি নেই বলে আসছে সিরিয়া সরকার। 

সিরিয়ার বর্তমান ক্ষমতাসীন বিতর্কিত আসাদ সরকারের প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে আসছে রাশিয়া।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!