• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘সুয়ারেজ যদি কামড়ায় তাহলে আমিও কামড়াবো’


ক্রীড়া ডেস্ক জুন ২৩, ২০১৮, ০৪:৩২ পিএম
‘সুয়ারেজ যদি কামড়ায় তাহলে আমিও কামড়াবো’

ঢাকা: উরুগুয়ের তারকা স্ট্রাইকার সুয়ারেজের কামড়টা এখন যেন ব্রান্ড! বিশ্বকাপ এবং সুয়ারেজ প্রসঙ্গ আসলেই সামনে আসে কামড় প্রসঙ্গ। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ইতালির জর্জিও কিয়েলিনিকে কামড় দিয়ে ছয় মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন সুয়ারেজ। এবার তাকে পাল্টা কামড়ানোর হুমকি দিয়ে রাখলেন স্বাগতিক রাশিয়ার ডিফেন্ডার লিয়া কুটেপভ।

আগামী ২৫ জুন সামারায় এ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে রাশিয়া ও উরুগুয়ে। ম্যাচ চলাকালীন অতীতের মত কোন খেলোয়াড়কে সুয়ারেজ কামড় দিলে তাকে পাল্টা কামড় দেয়ার কথা বললেন কুটেপভ। তিনি বলেন, ‘অতীতে যা করেছে সুয়ারেজ, আবারো যদি এমন কান্ড করে তবে এবার আর তার নিস্তার নেই। আমাকে কামড় দিলে আমিও তাকে কামড় দেবো।’

এর আগে ২০১০ সালে ২০ নভেম্বর, কামড়ানোর জন্যে ৭ ম্যাচ নিষিদ্ধ হন সুয়ারেজ। ২০১১ সালে ১৫ অক্টোবর, ৪০,০০০ পাউন্ড জরিমানা ও ৮ ম্যাচ নিষিদ্ধ হন। ২০১৩ সালে ২১ এপ্রিল, একই কারণে ১০ ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন সুয়ারেজ। কামড় কাণ্ড ছাড়াও ২০১০ বিশ্বকাপ কোয়াটার ফাইনালে ঘানার বিপক্ষে গোল পোস্টের সামনে থেকে হাত দিয়ে বল রক্ষা করার কারণে লাল কার্ড পান সুয়ারেজ।

সেই ম্যাচে অবশ্য পরে উরুগুইয়ানদের কাছে নায়কে পরিণত হয়েছে সুয়ারেজ। কারণ পেনাল্টি থেকে গোল পায়নি ঘানা যার ফলে ম্যাচটি জিতে সেমিতে উঠে উরুগুয়ে। নানা সময়ে বিতর্কের জন্ম দেওয়া এই ফুটবলার আসন্ন বিশ্বকাপে যদি এমন কিছু করে, তবে কি করবেন? এমন প্রশ্ন করা হয়েছিল রাশিয়ান ডিফেন্ডার ইলা কুতেপভকে। কুতেপভের সহজ স্বীকারউক্তি,‘সুরায়েজ তাকে কামড় দিতে চাইলে তিনিও তাকে কামড় দেবেন!’  

চলতি বিশ্বকাপেও কি আবারো সুয়ারেজের কামড় কান্ড দেখবে ফুটবল বিশ্ব! এবার সুয়ারেজ কামড় দিলে কি হবে? এমন প্রশ্নের পর দর্শকদের মনেও হয়তো আবারো সুয়ারেজের কামড় দেখার ইচ্ছা জাগতে পারে। তবে সুয়ারেজের জন্য এবার তৈরি আছেন রাশিয়ার কুটেপভ।

গ্রুপের পর্বে নিজেদের প্রথম দু’ম্যাচে জিতে ইতোমধ্যে শেষ ষোলোতে নাম লিখিয়ে ফেলেছে রাশিয়া ও উরুগুয়ে। গ্রুপ চ্যাম্পিয়ন হবার লক্ষ্য নিয়েই মুখোমুখি হবে দু’দল। ঐ ম্যাচে সুয়ারেজ যদি রাশিয়ার কোন খেলোয়াড়কে কামড় দেন, তবে উরুগুয়ে ও বার্সেলোনার স্ট্রাইকারকে পাল্টা কামড় দিবেন কুতেপভ।

 সাহসের সাথেই তিনি জানিয়ে দেন, ‘তাকে কেন ভয় পাবো। আমি যেহেতু ডিফেন্ডার, তাই সুয়ারেজকে আটকানোইে হবে আমার প্রধান কাজ । আর অন্য আর একটা কারণ রয়েছে। অনেকে ভাবছেন, আমার সঙ্গে লড়াইয়ে না পারলে রাগ হয়ে আমাকে কামড়ও দিতে পারে সুয়ারেজ। তাহলে আমি বলব, নিজেকে তৈরি রাখো সুয়ারেজ। আমিও তাকে কামড় দেব।’

এবারের বিশ্বকাপের উদ্বোধণী ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ৫-০ গোলে জয় লাভ করে স্বাগতিক রাশিয়া। পরের ম্যাচে মিশরকে ৩-১ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই নক আউট পর্ব নিশ্চিত করে রাশানরা। অথচ এই রাশিয়াকে নিয়ে বিশ্বকাপের শুরুতে আশা-ভরসা কমই ছিলো সে দেশের ফুটবলপ্রেমিদের। কারন বিশ্বকাপের আগে গেল অক্টোবর থেকে খেলা সাত ম্যাচেই জয়হীন ছিলো রাশিয়া। চারটিতে হার ও তিনটিতে ড্র করতে পারে তারা। আর এখন শেষ ষোলোতে পৌঁছে আরও অনেক দূর যাবার স্বপ্ন দেখছে রাশিয়া।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!