• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সৌর জগতে আরো সাত পৃথিবীর সন্ধান (ভিডিও)


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক ফেব্রুয়ারি ২৩, ২০১৭, ১১:৫৬ এএম
সৌর জগতে আরো সাত পৃথিবীর সন্ধান (ভিডিও)

ঢাকা: সৌর জগতে পৃথিবী সাদৃশ্য আরো সাতটি গ্রহের সন্ধান পেয়েছেন নাসা বিজ্ঞানীরা। নাসার জ‌্যোতির্বিজ্ঞানীদের দাবি এসব গ্রহ সৌর জগতের নিকটবর্তী একটি নক্ষত্রকে ঘিরে ঘূর্ণায়মান।

বুধবার ওয়াশিংটনে নাসার সদরদপ্তরে সংবাদ সম্মেলনে এ আবিস্কারের কথা ঘোষণা দেওয়া হয়।

অতি শীতল ক্ষুদ্রাকৃতির ওই নক্ষত্রের নাম দেওয়া হয়েছে টিআরএপিপিআইএসটি-১। বিজ্ঞানীরা বলছেন, এই নক্ষত্রকে ঘিরে আবর্তিত গ্রহগুলো শক্ত গঠনের, সেগুলো বৃহস্পতির মতো গ‌্যাসীয় নয়, বরং শিলা দ্বারা গঠিত হতে পারে। টিআরএপিপিআইএসটি-১ ই, এফ ও জি নামের তিনটি গ্রহ তথাকথিত বাসযোগ‌্য এলাকায় এবং সেগুলোতে মহাসাগরও থাকতে পারে।

গবেষণায় নেতৃত্ব দিয়েছেন বেলজিয়ামের লিজ বিশ্ববিদ‌্যালয়ের জ‌্যোতির্বিদ মাইকেল গালোন। তিনি বলেন, ‘এবারই প্রথমবারের মতো একই নক্ষত্র ঘিরে এ ধরনের এতগুলো গ্রহ পাওয়া গেছে।’

গবেষকদের বিশ্বাস, টিআরএপিপিআইএসটি-১এফ প্রাণের জন‌্য সবচেয়ে উপযুক্ত। এটা পৃথিবীর চেয়ে কিছুটা শীতল। তবে সঠিক এটমোসফিয়ার ও পর্যাপ্ত গ্রিনহাউজ গ‌্যাসসহ এটা প্রাণের জন‌্য উপযুক্ত হতে পারে।

কেমব্রিজ বিশ্ববিদ‌্যালয়ের জ‌্যোতির্বিজ্ঞানী আমাউরি ট্রিউড বলেন, ‘আমি মনে করি, আর কোথাও প্রাণের অস্তিত্ব আছে কি না তা খুঁজে বের করার ক্ষেত্রে আমরা অত‌্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ এগিয়েছি।’

ভিডিও:

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!