• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘স্বাধীনতার বীজ লুকিয়ে ছিল ছয় দফায়’


নিজস্ব প্রতিবেদক জুন ৭, ২০১৬, ১০:০২ পিএম
‘স্বাধীনতার বীজ লুকিয়ে ছিল ছয় দফায়’

বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয়দফা কর্মসূচীর মধ্যে বাংলাদেশের স্বাধীনতার বীজ লুকিয়ে ছিল।তিনি বলেন, ভারত-পাকিস্তানের মধ্যে তাসখন্দ চুক্তি স্বাক্ষরের কয়েক দিন পরই বঙ্গবন্ধু মুক্তির সনদ ছয় দফা ঘোষনা করেছিলেন।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, পাকিস্তানের সামরিক জান্তা আইয়ূব খান ছয়দফার বিরুদ্ধে অস্ত্রের ভাষা ব্যবহার করেছিল।

বুধবার (৭ জুন) বিকেলে রাজধানীর গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে ৭ জুন ঐতিহাসিক ছয়দফা দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমত উল্লাহ এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এমপি, বেগম মতিয়া চৌধুরী, এডভোকেট সাহারা খাতুন এমপি, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক, লে.কর্নেল (অব.)ফারুক খান এমপি, তথ্য ও গবেষনা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন ও শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত, সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান।

সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বাংলাদেশ প্রতিষ্ঠা না হলে আইনের শাসন প্রতিষ্ঠিত হতো না। আমাদের অধিকার প্রতিষ্ঠার জন্য পাকিস্তান বিলোপ করার দরকার ছিল।তিনি আরও বলেন, ছয়দফাকে বাস্তবায়নের জন্য বঙ্গবন্ধু দেশের প্রতিটি জেলায় জনসভায় ভাষন দিয়েছেন। এজন্য তাকে বারবার কারাবরণ করতে হয়েছে।

বেগম মতিয়া চৌধুরী বলেন, ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের তৎকালীন পূর্ব পাকিস্তান আজকের বাংলাদেশ পুরোপুরিভাবে অরক্ষিত ছিল। পশ্চিম পাকিস্তানের নিরাপত্তার জন্য সরকারি অর্থ ব্যয় করা হতো।ছয়দফা এ ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। কেননা এই ছয়দফার ভিত্তিতেই দেশের স্বাধীনতা অর্জিত হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!