• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হাথুরুর অভিষেকের ম্যাচে জিম্বাবুয়ের কাছে হার শ্রীলঙ্কার


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০১৮, ০৮:২৬ পিএম
হাথুরুর অভিষেকের ম্যাচে জিম্বাবুয়ের কাছে হার শ্রীলঙ্কার

ছবি: নাঈম পারভেজ অপু

ঢাকা: ক্রিকেটে শ্রীলঙ্কার দুঃসময় কাটছেই না। নতুন বছরেও সেই পুরনো রুপে পাওয়া গেল লঙ্কানদের। এমনকি চন্ডিকা হাতুরুসিংহেকে প্রধান কোচ বানিয়েও। হাতুরুর অভিষেকের ম্যাচে শ্রীলঙ্কা ১২ রানে হারিয়েছে জিম্বাবুয়ে।

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ম্যাচে বাংলাদেশের বিপক্ষে দাঁড়াতেই পারেনি এই জিম্বাবুয়ে। হিথ স্টিকের এই দল জয়ের জন্য শ্রীলঙ্কাকে ২৯১ রানের জয়ের লক্ষ্য বেঁধে দিয়েছিল। জবাবে ২৭৮ রান তুলতেই অলআউট হয় হাথুরুসিংহ-ম্যাথিউসের নতুন শ্রীলঙ্কা।

লক্ষ্য তাড়া করতে নেমে দারুন শুরু করে শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে দলকে ৪৬ রান এনে দেন উপুল থারাঙ্গা ও কুশল পেরেরা। ১৭ বলে ১১ রান করা পেরেরাকে তুলে নিয়ে জিম্বাবুয়েকে উইকেট শিকারের আনন্দ করার সুযোগ করে দেন কাইল জার্ভিস। পরের ওভারে জিম্বাবুয়েকে দ্বিতীয় সাফল্যের স্বাদ দেন তেন্ডাই চাতারা। শূন্য হাতে কুশল মেন্ডিসকে বিদায় দেন চাতারা।

এরপর পেরেরা ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ দলকে খেলায় রাখার চেষ্টা করে সফল হন। তৃতীয় উইকেটে ১১০ বলে ৮৫ রানের জুটি গড়েন তারা। এতে ম্যাচে লড়াইয়ে ভালোভাবেই টিকে ছিলো শ্রীলঙ্কা। কিন্তু দলীয় ১৩২ থেকে ১৯৪ রানের মধ্যে লংকানদের ৪ উইকেট তুলে নিয়ে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে জিম্বাবুয়ে। এসময় পেরেরা ৮৩ বলে ৮০, ম্যাথুজ ৬৪ বলে ৪২, দিনেশ চান্ডিমাল ৩৩ বলে ৩৪ ও আসলে গুনারত্নে ৯ বলে ৪ রান করে সাজ ঘরে ফেরেন।

তবে থিসারা পেরেরা এক প্রান্ত আগলে রেখে রানের চাকা সচল রেখেছিলেন। তার ব্যাটিং নৈপুন্যেও পরও হতাশ না হয়ে শ্রীলঙ্কার ব্যাটিং লাইন-আপের লেজ ছেটে ফেলার পরিকল্পনা করে জিম্বাবুয়ের বোলাররা। এমন অবস্থায় হাসারাঙ্গা ডি সিলভাকে ১১ ও আকিলা ধনানঞ্জয়াকে ৮ রানের বেশি করতে দেয়নি জিম্বাবুয়ের দুই বোলার যথাক্রমে অধিনায়ক গ্রায়েম ক্রেমার ও চাতারা।

২৬১ রানে অষ্টম হারানোর পর পেরেরার জন্য জয়ের আশা শেষ করেনি শ্রীলঙ্কা। কিন্তু দলীয় ২৭৫ রানে নবম ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফিরেন পেরেরা। ৫টি চার ও ৩টি ছক্কায় ৩৭ বলে ৬৪ রান করেন পেরেরা। তার ফিরে যাবার ৯ বল পরই ২৭৮ রানে গুটিয়ে যায় তারা। জিম্বাবুয়ের চাতারা ৩৩ রানে ৪ উইকেট নেন।

বুধবার (১৭ জানুয়ারি) মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে গত ম্যাচের মতো এ ম্যাচেও টস হেরে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। হ্যামিল্টন মাসাকাদজা ও সিকান্দার রাজার দুর্দান্ত ব্যাটে ভর করে ২৯০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে আফ্রিকার দলটি।

মাসাকাদজা ৮৩ বলে ৭৩ রান করে সাঝঘরে ফিরলেও ৬৭ বল খরচায় ৮১ রানের চোখ জুড়ানো ইনিংস খেলে অপরাজিত থাকেন সিকান্দার রাজা। এছাড়া ব্রেন্ডন টেলর ৩৮, সলোমন মিরে ৩৪, ওয়ালার ২৯ ও পিটার মুর ১৯ রান করেন। শ্রীলঙ্কার পক্ষে ৭ ওভারে ৩৭ দিয়ে ৩ উইকেট নেন গুনারত্নে। দুটি নেন থিসারা পেরেরা।

১৯ জানুয়ারি বাংলাদেশের মুখোমুখি হবে শ্রীলঙ্কা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!