• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
জঙ্গি হামলার আশঙ্কা

হিলি স্থলবন্দরে নিরাপত্তা জোরদার


হিলি (দিনাজপুর) প্রতিনিধি এপ্রিল ২৬, ২০১৭, ০৩:৩১ পিএম
হিলি স্থলবন্দরে নিরাপত্তা জোরদার

দিনাজপুর: জেলার হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দরে নিরাপত্তা জোরদারে আমদানি-রপ্তানিসহ সব কার্যক্রম কোজড সার্কিট (সিসি) ক্যামেরার আওতায় আনা হয়েছে। বন্দরের প্রতিটি প্রবেশপথে অতিরিক্ত সিকিউরিটি গার্ড মোতায়েন করা হয়েছে।

তল্লাশি ও রেজিস্টারে নাম লেখার মাধ্যমে বন্দর ব্যবহারকারীদের ভেতরে প্রবেশ ও বের হওয়ার অনুমতি দেয়া হচ্ছে। এছাড়া হিলি সীমান্ত এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য সংখ্যাও বাড়ানোর মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, হিলি সীমান্তের জিরো পয়েন্ট থেকে শুরু করে বন্দরের ভেতরে প্রবেশ ও বের হওয়ার গেট, পণ্য খালাস ও লোড করার স্থানগুলোসহ পুরো বন্দরে আটটি ক্যামেরা স্থাপন করেছে হিলি স্থলবন্দর শুল্কস্টেশন। অন্যদিকে বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা হিলি পোর্ট লিংক লিমিটেড বন্দরের বিভিন্ন স্থানে ১১টি ক্যামেরা স্থাপন করেছে।

সরেজমিন হিলি স্থলবন্দর পরিদর্শন করে দেখা গেছে, বন্দরের প্রবেশপথে প্রত্যেককে তল্লাশি করা হচ্ছে। এরপর নির্দিষ্ট রেজিস্টারে নাম-ঠিকানা লেখার মাধ্যমে তাদের বন্দরে প্রবেশ করতে দেয়া হচ্ছে। এছাড়া হিলি সীমান্ত এলাকা দিয়ে যেন কোনো অপরাধী অবৈধভাবে ভারতে যেতে বা ভারত থেকে বাংলাদেশে আসতে না পারে, সে লক্ষ্যে বিজিবির পক্ষ থেকে নজরদারি বাড়ানো হয়েছে। পাশাপাশি সীমান্তের যেসব রুট দিয়ে চোরাকারবারিরা দুই দেশের মধ্যে যাতায়াত করত, সেগুলোও বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া হিলি ইমিগ্রেশন চেকপোস্টে পাসপোর্টধারী যাত্রী ছাড়া অন্য কারো প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে বিজিবির পক্ষ থেকে জানানো হয়েছে।

হিলি কাষ্টমস সুত্রে জানা যায়, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্যসহ সব কার্যক্রম সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বিপুল সংখ্যক মানুষ ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচল করে। তাদের নিরাপত্তার কথা বিবেচনা করে সীমান্তের শূন্য রেখার পাশে ইমিগ্রেশন চেকপোস্টে দুটি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পণ্য খালাসের স্থানও সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। বর্তমানে আটটি ক্যামেরা দিয়ে এসব কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। আগামীতে সিসি ক্যামেরার সংখ্যা আরো বাড়ানো হবে।

পানামা হিলি পোর্ট লিংক লিমিটেড সুত্রে জানা যায়, দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলা ও নাশকতামূলক কর্মকান্ড সংঘটিত হওয়ায় হিলি স্থলবন্দরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বন্দরের প্রতিটি প্রবেশপথে নিজস্ব নিরাপত্তারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। বন্দরের তিনটি গেটের মধ্যে দুটি দিয়ে চলাচল একেবারে বন্ধ করা হয়েছে। এসব পথ দিয়ে শুধু বন্দরের অভ্যন্তরে বাংলাদেশ ও ভারতের পণ্যবাহী ট্রাক প্রবেশ ও বের হওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। একটিমাত্র গেট দিয়ে মানুষ চলাচলের ব্যবস্থা করা হয়েছে। এক্ষেত্রে প্রত্যেককে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা হচ্ছে। নির্দিষ্ট রেজিস্টারে নাম-ঠিকানা লেখার পরই কেবল তাদের বন্দরে প্রবেশ করতে দেয়া হচ্ছে।

এছাড়াও বন্দরের ভেতর বিভিন্ন স্থানে নিরাপত্তারী মোতায়েন করা হয়েছে। তাদের কাছেও মেটাল ডিটেক্টর রয়েছে। তারা সবসময় সতর্ক থাকছেন। কাউকে সন্দেহজনক মনে হলে তাদের আটক করে আইন-শৃঙ্খলা রাকারী বাহিনীর কাছে হস্তান্তর করতে বলা হয়েছে। এছাড়া বন্দরের সামনে সাদা পোশাকে দুজন নিরাপত্তারী মোতায়েন করা হয়েছে।

বিজিবি জানায় সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলার পরিপ্রেক্সিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ নির্দেশনা মোতাবেক সীমান্তে নজরদারি জোরদার করা হয়েছে। প্রতিটি পয়েন্টে বিজিবি সদস্যদের সঠিকভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয়েছে। সীমান্ত এলাকায় নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি নজরদারি জোরদার করতে বাড়তি টহলের ব্যবস্থা করা হয়েছে। চেকপোস্ট গেট দিয়ে পাসপোর্টধারী যাত্রী ছাড়া অন্যদের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সব ধরনের অপরাধ ও নাশকতামূলক কর্মকান্ড রুখতে বিজিবি সবসময় সতর্কাবস্থায় রয়েছে ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!