• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হ্যাটট্রিক করে স্পেনের বিপক্ষে একাই খেললেন রোনালদো


ক্রীড়া ডেস্ক জুন ১৬, ২০১৮, ০২:৪৫ এএম
হ্যাটট্রিক করে স্পেনের বিপক্ষে একাই খেললেন রোনালদো

ঢাকা: বিশ্বকাপ মাত্র শুরু হলো। উদ্বোধনী অনুষ্ঠান দর্শকদের মন ভরাতে পারেনি। এমনকি যে কয়েকটি ম্যাচ হয়েছে সেগুলো ছিল ম্যাড়ম্যাড়ে। তবে পর্তুগাল-স্পেন ম্যাচটি সেই আক্ষেপ ঘোচাল। সোচিতে দুর্দান্ত এক ম্যাচই দেখা গেল। যেখানে ক্রিস্টিয়ানো রোনালদো জানান দিয়েছেন, তিনি কেন বিশ্বসেরা। তিনি কেন পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন?

স্পেনের টিকিটাকা ফুটবলের কাছে পর্তুগালের বাকিরা সবাই ম্লান হলেও রোনালদো হননি। বরং তিনি ছিলেন স্বমহিমায় উজ্জ্বল। একাই তিনটি গোল করে বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করলেন। রোনালদোরও প্রথম। ম্যাচটিকে মনে হয়েছে পর্তুগাল-স্পেন নয়, রোনালদো বনাম স্পেন।

শেষ অবধি ম্যাচটি শেষ হয়েছে ৩-৩ গোলের সমতায়। শুরুতেই আক্রমণে উঠে যায় রোনালদো। বল নিয়ে ডি-বক্সে ঢোকার মুখে তাঁর পায়ের একটু কারিকুরিতে বিভ্রান্ত হলেন নাচো। ট্যাকলটা একটু দেরিতে হলো, পেনাল্টি! ৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বিশ্বকাপে গোলের খাতা খুললেন পর্তুগিজ অধিনায়ক। প্রথম কোনো পর্তুগিজ হিসেবে চার বিশ্বকাপে গোল হলো, হলো টানা আট আন্তর্জাতিক টুর্নামেন্টে গোল করার অনন্য এক রেকর্ডও।

এরপর ১৭ মিনিটে গেদেসকে গোল করার সুযোগ করে দিয়েছিলেন রোনালদো। কিন্তু গেদেসের শট ঠেকিয়ে দিয়েছেন জর্ডি আলবা। ২২ মিনিটেই ব্যবধান বাড়াতে পারত পর্তুগাল। দারুণ এক প্রতি আক্রমণে স্পেন রক্ষণকে অসহায় বানিয়ে দিয়েছিলেন গেদেস ও রোনালদো।

বাঁ প্রান্তে থাকা রোনালদো পাস বাড়িয়ে দিলেন ব্রুনো ফার্নান্দেসের দিকে। অবিশ্বাস্যভাবে সে গোল হাতছাড়া করেছেন ফার্নান্দেস। ২ মিনিট পরেই এর মূল্য চুকিয়েছে পর্তুগাল। নিজেদের স্বভাবগত ছোট ছোট পাসের কথা ভুলে পর্তুগালের ডি-বক্সের কাছে থাকা ডিয়েগো কস্তাকে লম্বা এক ক্রস দেওয়া হলো। সে বল দারুণভাবে শুধু নিয়ন্ত্রণই নেননি এই স্ট্রাইকার, ছিটকে ফেলে দিয়েছেন সঙ্গে থাকা ডিফেন্ডার পেপেকে। তারপর ডি-বক্সের ভেতর ঘিরে থাকা দুই ডিফেন্ডারকে বডি ডজে বোকা বানিয়ে দূরের পোস্টে শট, গোল! দ্বিতীয় বিশ্বকাপ খেলতে এসে গোলে নিজের প্রথম শট, তাতেই গোল কস্তার!

এর পর স্পেন রীতিমতো ছড়ি চালিয়েছে পর্তুগালের ওপর। একের পর এক আক্রমণ চালিয়ে গেছে। আক্রমণে আক্রমণে তটস্থ করেছে পর্তুগালকে। কিন্তু গোল পেল পর্তুগাল! ৪৪ মিনিটে রোনালদো গোলে একটি নিরীহ শট নিয়েছিলেন, সেটা ডি গেয়ার ভয়ংকর এক ভুলে গোল হয়ে গেল। জমজমাট এক প্রথমার্ধ শেষ হলো ২-১ ব্যবধানে।

দ্বিতীয়ার্ধে শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় স্পেন। ৫৫ মিনিটে বক্সের বাইরে থেকে এক ক্রস যায় কস্তার কাছে। হেডে গোল হয়ে গেল। সমতায় ফিরল স্পেন ২-২। এরপর ইসকো, সিলভার পায়ের কারুকাজ থেকে পাওয়া বল যখন ভেস্তে যাবে বলে মনে হচ্ছে। কিন্তু বক্সের বাইরে বল পেলেন নাচো। ডান পায়ের জোরালো বাঁকানো শট। সেটা ঝাঁপিয়ে পড়া রুই প্যাত্রিসিওকে ফাঁকি দিয়ে পোস্টে লেগে উল্টো দিকের জালে (৩-২)। ম্যাচের তখনো ৩২ মিনিট বাকি!

মরিয়া পর্তুগাল চেষ্টা চালিয়ে যেতে থাকে। ৮৬ মিনিটে রোনালদোকে আটকাতে গিয়ে জেরার্ড পিকে ফাউল করে বসলেন। ফ্রি কিকটা নিলেন রোনালদো। বল অনেকটা বেঁকে গিয়ে জালে প্রবেশ করল। অসাধারণ গোলে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন রোনালদো। একই সঙ্গে হয়ে গেল হ্যাটট্রিকও। ম্যাচটি শেষ হলো ৩-৩ সমতায়।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!