• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১
আইএসপিআর

সেন্ট মার্টিন ইস্যুতে গুজব ছড়ানো হচ্ছে


নিজস্ব প্রতিবেদক জুন ১৬, ২০২৪, ০৯:২১ পিএম
সেন্ট মার্টিন ইস্যুতে গুজব ছড়ানো হচ্ছে

ঢাকা : বাংলাদেশ-মিয়ানমার সমুদ্রসীমার বর্তমান পরিস্থিতি নিয়ে বিভিন্ন স্বার্থান্নেষী মহল সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানোর চেষ্টা করছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য সবাইকে আহ্বান জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। 

রোববার (১৬ জুন) এক প্রেস বিজ্ঞপ্তি এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের প্রেক্ষিতে দেশটির সামরিক বাহিনী রাখাইনে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অপারেশন পরিচালনা করছে। মিয়ানমারের সামরিক বাহিনী এবং আরাকান আর্মির এই সংঘর্ষের কারণে নাফ নদী এবং নদী সংলগ্ন মোহনা এলাকায় বাংলাদেশি বোটের ওপর অনাকাঙ্খিত গুলিবর্ষণের ঘটনা ঘটছে।

এ বিষয়ে গত ১২ জুন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় গভীর উদ্বেগ প্রকাশ করে প্রতিবাদ জানায় উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, মিয়ানমার নৌবাহিনী সেন্ট মার্টিনের অদূরে দেশটির সমুদ্রসীমায় এবং নাফ নদীর মিয়ানমার সীমানায় অবস্থান নিয়ে আরাকান আর্মির অবস্থান লক্ষ্য করে গোলাবর্ষণ করছে। একইসঙ্গে আরাকান আর্মিও মিয়ানমার নৌবাহিনীর জাহাজ ও বোট লক্ষ্য করে গোলাবর্ষণ করছে।

বর্তমানে মিয়ানমার সীমান্তে দেশটির নৌবাহিনী একাধিক যুদ্ধজাহাজ অপারেশন পরিচালনা করছে। মিয়ানমার নৌবাহিনী সেন্ট মার্টিনে অদূরে সমুদ্রসীমায় অবস্থানের বিষয়টি বাংলাদেশ নৌবাহিনীকে অবহিত করছে।

উল্লেখ্য, মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘর্ষটি মিয়ানমারের মূল ভূখণ্ড এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় চলমান রয়েছে। যদিও সেন্ট মার্টিন  দ্বীপের কাছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ডের একাধিক জাহাজ মিয়ানমারের জাহাজের গতিবিধি পর্যবেক্ষণসহ বাংলাদেশের সমুদ্রসীমায় থেকে নিয়মিত টহল পরিচালনা করছে।

এমটিআই

Wordbridge School
Link copied!