এবার ঢাকায় আরেকজনের ওমিক্রন শনাক্ত

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২১, ০২:০৮ পিএম

ঢাকা : জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের শরীরে করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হওয়ার পর এবার আরও একজনের করোনার নমুনায় এই ভ্যারিয়েন্টের অস্তিত্ব পাওয়া গেছে। আক্রান্ত ব্যক্তি এখন ঢাকায় আছেন। তাঁর বয়স ৫৬ বছর।

করোনাভাইরাসের জিনোমের উন্মুক্ত বৈশ্বিক তথ্যভাণ্ডার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটাতে (জিআইএসএআইডি) জমা পড়া এক নমুনায় এ তথ্য জানা গেছে। এ নিয়ে দেশে ওমিক্রন শনাক্ত ব্যক্তির সংখ্যা দাঁড়াল তিনে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা আলমগীর হোসেন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘জিআইএসএআইডি এ নমুনার বিষয়ে কাজ করেছেন।’

আলমগীর হোসেন বলেন, ‘সংক্রমিত ওই ব্যক্তির নমুনা ২৩ ডিসেম্বর সংগ্রহ করা হয়। বাংলাদেশের বেসরকারি প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইদেশি) এই নমুনা সংগ্রহ ও এ সংক্রান্ত তথ্য পাঠিয়েছে।’

সোমবার (২৭ ডিসেম্বর) রাতে জিআইএসএআইডির ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়। যদিও এ ব্যক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য জানায়নি আইদেশি।

এর আগে জিম্বাবুয়েফেরত বাংলাদেশ নারী ক্রিকেট দলের দুই সদস্যের ওমিক্রন শনাক্ত হয়। পরে তাঁদের ভর্তি করা হয় রাজধানীর মুগদা মেডিকেল হাসপাতালে। পরে তাঁরা দুজনই সুস্থ হয়ে বাড়ি ফিরছেন বলে জানা গেছে।

সোনালীনিউজ/এমটিআই