• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মানুষের ধাওয়া খেয়ে মারাই গেল বিরল প্রজাতির নীলগাইটি


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৭, ২০২১, ০৯:২০ পিএম
মানুষের ধাওয়া খেয়ে মারাই গেল বিরল প্রজাতির নীলগাইটি

পঞ্চগড়: পঞ্চগড়ের আটোয়ারীতে মৃত অবস্থায় বিরল প্রজাতির নীলগাই উদ্ধার করেছে পুলিশ। বুধবার (১৭ মার্চ) দুপুরে উপজেলার মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকা থেকে মৃত নীলগাইটি উদ্ধার করা হয়। 

স্থানীয়রা জানায়, দুপুরে উপজেলার তোড়েয়া ইউনিয়নের দাড়খোর সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে নীলগাইটি বাংলাদেশে ঢুকলে স্থানীয়রা ধাওয়া দেয়। 

ধাওয়া খেয়ে মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকায় আশ্রয় নেয় নীলগাইটি। পরে আটোয়ারী থানায় খবর দেয় স্থানীয়রা। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই নীলগাইটি শ্বাসকষ্টে মারা যায়। পরে মৃত নীলগাইটি উদ্ধার করে উপজেলা বন বিভাগের কাছে হস্তান্তর করে পুলিশ।

আটোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার উদ্দিন বলেন, স্থানীয়দের ধাওয়ায় শ্বাসকষ্টে নীলগাইটি মারা যায়। মৃত নীলগাইটি উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

দিনাজপুর বন বিভাগের বিভাগীয় প্রধান মো. বশিরুল আল মামুন বলেন, স্থানীয়দের ধাওয়ায় শ্বাসকষ্টে নীলগাইটি মারা গেছে বলে জেনেছি আমরা। নীলগাই বাংলাদেশের বিলুপ্ত প্রজাতির প্রাণী। বাংলাদেশে দেখা না গেলেও ভারতের কিছু কিছু জায়গায় প্রাণীটি দেখা যায়। ময়নাতদন্তের প্রতিবেদন এলে জানা যাবে কি কারণে নীলগাইটি মারা গেছে।ৎ

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!