• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

মাত্র দশ টাকায় নানা রকম বই দিচ্ছেন কুমিল্লার সালমা


কুমিল্লা প্রতিনিধি ডিসেম্বর ১, ২০২৩, ০৯:৩০ পিএম
মাত্র দশ টাকায় নানা রকম বই দিচ্ছেন কুমিল্লার সালমা

কুমিল্লা: দশ টাকায় দিচ্ছেন বই৷ শিক্ষার্থীরা এমন অফারে লুফে নিচ্ছে ইতিহাস, উপন্যাস ও গল্পসহ নানা রকম বই। পছন্দের বই নিতে সারিবদ্ধ কাতারে যেন অধীর আগ্রহে তারা। 

বই বিমুখ তরুণ-তরুণীদের এমনই উৎফুল্ল করে ভালোবাসায় টেনেছে কুমিল্লার এক শিক্ষার্থীর উদ্যোগ। তার এই উদ্যোগের প্রশংসা করছেন সবাই৷ 

কুমিল্লা সরকারি মহিলা কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী উম্মে সালমা তিন্নি। নিজের জমানো টাকা থেকে বই কিনে তরুণদের দশ টাকা মূল্যে দিয়ে বইয়ের প্রতি ভালবাসা বৃদ্ধির আন্দোলন তার। 

২০২১ সাল থেকে যাত্রা করা তার এই উদ্যোগ ছড়িয়ে পড়েছে জেলা জুড়ে।  নানা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এখন পর্যন্ত ৫ হাজারের অধিক বই বিতরণ হয়েছে তার।

এর জন্য গড়ে তুলেছেন স্বাধীন চিরকুট নামে একটি সংগঠন। এমন উদ্যোগকে প্রথমে সহপাঠী ও প্রতিবেশীরা পাগলামী বলে অভিহিত করলেও, এখন তারাই সহায়তা করছেন এই কার্যক্রমে। তিন্নির ইচ্ছা তার আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দেয়া। ওয়েব সাইট করে দেশের যেকোনো প্রান্তে পৌছে দেওয়া। 

উদ্যোক্তা উম্মে সালমা তিন্নি বলেন, ছোট বেলা থেকে বই পড়তে পছন্দ করি। কিন্তু বই পড়তে গেলে আসলে আমাদের গ্রামের দিকে বা জেলা ভিত্তিক লাইব্রেরি খুব একটা কাছে পাওয়া যায় না। দাম কম হওয়ার একটা বইয়ের জায়গায় মানুষ  পাঁচ বই পড়তে পারে। এ জন্য আমি ২০২১ সালে মার্চের দিকে বিভিন্ন প্রকাশনীর সাথে কথা বলি বা লেখকদের সাথে কথা বলি। 

তিনি আরও বলেন, ওনাদের থেকেই স্পন্সর নিয়ে এবং আমার নিজের কাছে যেটুকু বই ছিলো সবগুলো দিয়ে ভাবলাম ১০ টাকায় যদি আমরা দেই তাহলে স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা সহজে বইগুলা পাবে। তারা পড়তে পারবে ভালোভাবে।  আমরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় গিয়ে ক্যাম্পিং আকারে করে বই গুলো দিয়ে থাকি। 

সাধারণ শিক্ষার্থীরা জানান, টাকা জমিয়ে সবার বই পড়ার প্রতি সবার আগ্রহ জমানো অনেক ভালো উদ্যোগ। এতে সবার আগ্রহ বাড়বে। ১০ টাকার বই দিয়ে আমি অনেক আনন্দিত। 

এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহা. হাবিবুর রহমান বলেন, বই হলো জ্ঞানের প্রতীক এবং আলোর প্রতীক। সমাজে এখনো কিছু মানুষ সমাজের অন্ধকার দূর করার জন্য নিবেদিত প্রাণ। তারই ধারাবাহিকতায় স্বাধীন চিরকুট নামে যে সংগঠন ১০ টাকায় বই দিচ্ছে এটা একটা অনুপ্রেরণা এবং প্রশংসনীয় উদ্যোগ। 

এআর

Wordbridge School
Link copied!