• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

ভূমিকম্পে সেনবাগে বসত ঘরের দেয়াল ফাটল


নোয়াখালী প্রতিনিধি ডিসেম্বর ২, ২০২৩, ১২:৩৮ পিএম
ভূমিকম্পে সেনবাগে বসত ঘরের দেয়াল ফাটল

নোয়াখালী: নোয়াখালী সহ সারাদেশে ৫.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯ টা ৩৫ মিনিট ৩৩ সেকেন্ডে ঢাকা থেকে ৮৬ কিলোমিটার দূরে কুমিল্লা অঞ্চলের রামগঞ্জে এই ভূমিকম্পের উৎপত্তি হয়। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা মাঝারি মানের বলে জানায় নোয়াখালী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক ফারজানা সুলতানা। কয়েক
সেকেন্ড স্থায়ী এই ভূমিকম্পে পুরো নোয়াখালী কেঁপে ওঠে। এতে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে বাসা থেকে বাইরে বেরিয়ে আসেন। 

এসময় অনেকে আল্লাহু আকবার ধ্বনিতে আযান দিতে শোনা যায়। ওই ভূমিম্পনের কারনে সেনবাগ উপজেলার ৬নং কাবিলপুর ইউনিয়নের ২নং ওয়ার্ড পূর্ব ইয়ারপুর গ্রামের আমিরুল ইসলাম প্রকাশ নেতা মুন্সির একটি সেমি-পাকা বসতঘরের দেয়াল ফেটে যায়। 

একই সময়ে উপজেলার বিভিন্ন স্থানে ঘরের কাচের আসবাবপত্র কম্পনের ফলে শো-কেইচ থেকে পড়ে ভেঙ্গে যায়। বেলা সোয়া ১২টার সময় এ রিপোর্ট লেখা পর্যন্ত আর বড় ধরণের কোন ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়নি। ওই গ্রামের ৬৫বছর বয়সের প্রবিন মুরুব্বি খোরশেদ আলম জানান, তার বয়সে তিনি এধরণের ভূমিকম্পন আর দেখেনী। 

ইউরোপীয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) ও মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা- ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কুমিল্লা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপশ্চিমে এবং লক্ষ্মীপুরের রামগঞ্জ থেকে ৮ কিলোমিটার উত্তরপূর্বে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৩৫ কিমি.। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৬। চলতি বছর এখন পর্যন্ত বাংলাদেশে ১০টি হালকা ও মাঝারি ধরনের ভূমিকম্প সংঘটিত হয়েছে। এতে জানমালের তেমন ক্ষতি না হলেও বড় ধরনের ভূমিকম্পের আভাস পাচ্ছেন বিশেষজ্ঞরা।

সোনালীনিউজ/জেএ/এসআই

Wordbridge School
Link copied!