• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

কুমিল্লা কালিয়াজুরী বিদ্যালয়ের বেহাল দশা, আতঙ্কে শিক্ষক-শিক্ষার্থী


কুমিল্লা প্রতিনিধি ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ১০:৫০ এএম
কুমিল্লা কালিয়াজুরী বিদ্যালয়ের বেহাল দশা, আতঙ্কে শিক্ষক-শিক্ষার্থী

ছবি : প্রতিনিধি

কুমিল্লা: কুমিল্লা আদর্শ সদর উপজেলার কালিয়াজুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানের শ্রেনিকক্ষ ও মাঠের সংকটের কারণে কমছে শিক্ষার্থী। এ ছাড়া ভবনের বেহাল দশায় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক কাজ করছে। 

জানা যায়, কালিয়াজুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ১৯৩৬ সালে প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ের জরাজীর্ণ ভবনে কয়েক যুগ ধরে ঝুঁকি নিয়ে পাঠদান কার্যক্রম চলছে। ভবন নির্মাণ করা হবে বলে আশ্বাস দিলেও হচ্ছে না ভবন।

সরেজমিনে দেখা যায়, বিদ্যালয়ের প্রতিটি কক্ষের দেয়ালের পলেস্তারা খসে পড়ছে। জং ধরা রডগুলো বের হয়ে আছে। অনেক স্থানে ফাটল ধরেছে। এতে করে শিক্ষক-শিক্ষার্থী শঙ্কায় দিন পার করছে। এছাড়া খেলার মাঠ ও শ্রেণিকক্ষ না থাকায় দিন দিন কমছে শিক্ষার্থীর সংখ্যা।

শিক্ষার্থীরা বলেন, আমাদের ভবনটি পুরাতন। কোনো নতুন ভবন নেই। আমাদের বিদ্যালয়ে কোনো মাঠ নেই। এজন্য আমরা খেলতে পারছি না। আমাদের খেলার জন্য একটি মাঠ চাই। আমাদের ওয়াশরুম-ভবন পুরাতন। যদি এসব নতুন করা হয় তাহলে আমাদের জন্য ভালো হয়। আমরা স্কুলের প্রতিটি দেয়ালে ফাটল দিয়েছে। তাই আমরা ভয়ে ভয়ে ক্লাস করি। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আয়েশা আক্তার বলেন, আমরা অনেক রিক্সে শিক্ষার্থীদের নিয়ে ক্লাস করি। এ জন্য ভবনের কাজ যত দ্রুত শুরু হয় এবং যত দ্রুত শেষ হয় ততই আমাদের জন্য ভালো হয়। কারন আমরা সারাক্ষণ শিক্ষার্থীদের নিয়ে আতঙ্কে থাকি। 

এ বিষয়ে সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ জামাল উদ্দিন ভূঁইয়া বলেন, এ বিদ্যালয়ে ভবনের জন্য এক মাস আগে একবার টেন্ডার হয়েছিলো। এটা আবার টেন্ডার এর জন্য প্রক্রিয়াধীন রয়েছে। আমরা যত দ্রুত সম্ভব বিদ্যালয়ের কাজ শুরু করবো। 

সোনালীনিউজ/এম/এসআই

Wordbridge School
Link copied!