• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions

শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াতে দুবাইয়ে ‘রোড শো’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২, ২০২১, ০৩:১৩ পিএম
শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াতে দুবাইয়ে ‘রোড শো’

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে ‘রাইজিং অব বেঙ্গল টাইগার: পটেনশিয়াল অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শিরোনামে চারদিন ব্যাপী রোড শো অনুষ্ঠিত হবে আগামী মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি)। প্রথমবারের মত এ আয়োজন করতে যাচ্ছে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ৯ থেকে ১২ ফেব্রুয়ারি, ৪ দিনব্যাপী এ ‘রোড শো’ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব কার্যালয়ের মাল্টিপারপাস হলে এবিষয়ে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, দুবাইতে হরেক রকমের বিনিয়োগকারীরা রয়েছে। সেখানে আমরা প্রথম দফায় ‘রোড শো’ করতে যাচ্ছি। প্রচলিত ধারায় যেসব রোড শো হয় এটি সেরকম নয়, এখানে পাঁচটি সেমিনারে দুবাইয়ের বিভিন্ন বিনিয়োগকারী, চেম্বারের প্রতিনিধিসহ ব্যবসায়ীরা উপস্থিত থাকবেন। সেখানে তাদের সামনে বাংলাদেশের ব্যবসায়ী বান্ধব চিত্র তুলে ধরা হবে। যাতে তারা আমাদের শেয়ারবাজারে বিনিয়োগে আকৃষ্ট হয়। রোড শো দেখে তারা যেন একথা বলতে পারেন যে বাংলাদেশে বিনিয়োগের এখনি উত্তম সময়।

তিনি বলেন, এ আয়োজন যে শুধু দুবাইতে হবে এমনটা নয়। করোনার কারণে বিভিন্ন দেশের প্রোগ্রামের পরিকল্পনা করা হলেও তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে অন্যান্য দেশেও এ প্রক্রিয়া চলমান। এছাড়া আমাদের রাষ্ট্রদূত মার্চে সৌদি আরব এমন রোড শো আয়োজনের ব্যাপারে কাজ করে যাচ্ছেন। তাছাড়া সুইজারল্যান্ড তাদের নিজস্ব খরচে বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে রোড শো করবে। 

বিএসইসির চেয়ারম্যান আরও বলেন, আমাদের দেশের ব্যবসায়ী নীতিমালা সব সময়ই বিদেশী বিনিয়োগকারী বান্ধব। এক্ষেত্রে সরকারি কোনো প্রতিবন্ধকতা নেই। এ রোড শো’র মাধ্যমে আমরা বিনিয়োগকারীদের আকৃষ্ট করার চেষ্টা করব।      

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএসইসির চেয়ারম্যান বলেন, বিদেশি বিনিয়োগকারী বন্ধব নীতিমালা করা হলেও সেক্ষেত্রে বিনিয়োগকারীরা ঠিক ভাবে সাড়া না দেয়ার পেছনে কারণ ট্যাক্স বৃদ্ধি। এজন্য সিকিউরিটিজ এক্সচেঞ্জ আগামী বাজেটে ট্যাক্স কমানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানাব। বিদেশী কোম্পানিগুলোকে শেয়ারবাজারের তালিকাভুক্ত করতে হলে করপোরেট করের ব্যবধান বাড়াতে হবে। তালিকাভুক্ত ও তালিকাবহির্ভূত করের ব্যবধান ১০ শতাংশ থাকলেও চলতি বাজেটে কমিয়ে সাড়ে ৭ শতাংশ করা হয়েছে। এতে বহুজাতিক কোম্পানিগুলো শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহ হারাচ্ছে। এসব কোম্পানিগুলোকে ফিসকাল বেনিফিট দানের মাধ্যমে বিএসইসি উৎসাহিত করবে। এব্যাপারে বাজেটে কর হ্রাসের ব্যাপারে সরকারের সঙ্গে আলোচনা চলছে। 

রোড শো জন্য দুবাইকে কেন বেছে নেয়া হলো এমন প্রশ্নের জবাবে বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলম বলেন, দুবাইতে করোনাকালে বাধ্যবাধকতা কম থাকায় সেখানে এই আয়োজন করা হয়েছে। অন্যান্য দেশে করোনা মহামারিতে কড়াকড়ি আরোপ করার কারণে সেখানে করা যাচ্ছে না। তাছাড়া প্রচুর বাংলাদেশি দুবাইতে প্রবাস জীবনযাপন করছেন। তারা বিগত কয়েকমাস ধরে দেশে প্রচুর রেমিটেন্স পাঠিয়েছে। এসব প্রবাসীদের বাংলাদেশি ও বিদেশীদের বিনিয়োগে উৎসাহিত করতে বিএসইসি এমন সিদ্ধান্ত নিয়েছে। 

তাছাড়া সম্প্রতিক কমিশন বুথ খোলার যে সিদ্ধান্ত দিয়েছে সেই আলোকে প্রথমবারের মত দুবাইতে ইউসিবি ব্যাংকের একটি বুথ উদ্বোধন করা হবে। এছাড়া অনলাইনের মাধ্যমে বিও অ্যাকাউন্ট খোলার কার্যক্রমও শুরু করা হবে। 

দুবাইতে চারদিনের কর্মসূচিতে যা থাকছে: বাংলাদেশের শেয়াবাজারে দুবাইয়ের বিনিয়োগ বাড়াতে চারদিনের কর্মসূচি গ্রহণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। চারিদনে পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারগুলোতে বিএসইসির চেয়ারম্যানসহ শেয়াবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত থাকবেন।

৯ ফেব্রুয়ারি সকালে প্রবাসী বাংলাদেশীদের নিয়ে ইনভেস্টর সামিট:বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট অনুষ্ঠিত হবে। একই বিষয়ে দুপুরে আরকটি সেমিনার হবে বিদেশি বিনিয়োগকারীদের নিয়ে।

১০ ফেব্রুয়ারি সকালে সুকুক: দ্যা নিউ ইনভেস্টমেন্ট অপরচুনিটি ইন বাংলাদেশ শিরোনামে একটি সেমিনার হবে। এতে অংশ গ্রহণ করবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

১১ ফেব্রুয়ারি সকালে স্কোপ অব প্রাইভেট ইক্যুইটি অ্যান্ড ভেনচার ক্যাপিটাল ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ শিরোনামে একটি সেমিনার হবে। এখানেও অংশ গ্রহণ করবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

১২ ফেব্রুয়ারি দিনব্যাপী অনুষ্ঠিত হবে বাইলেটারেল অ্যান্ড মাল্টিলেটারেল মিটিং। এখানে বিনিয়োগকারীদের ছোট ছোট গ্রুপ অংশ গ্রহণ করবে।

সংবাদ সম্মেলনের আরও উপস্থিত ছিলেন- বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

সোনালীনিউজ/আইএ/এমএইচ/এএস

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School