• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

গরিবের চিনির দাম বাড়ল কেজিতে ৩০ টাকা


নিজস্ব প্রতিবেদক মার্চ ৬, ২০২৪, ০৭:০১ পিএম
গরিবের চিনির দাম বাড়ল কেজিতে ৩০ টাকা

ফাইল ফটো

ঢাকা: রমজানের আগে চিনির দাম বাড়ালো সরকার। ভর্তুকি মূল্যে বিক্রি করা চিনির দাম কেজিতে ৩০ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। 

বুধবার (৬ মার্চ) টিসিবির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দেশের এক কোটি মানুষকে সাশ্রয়ীমূল্যে চিনি পৌঁছে দিচ্ছে টিসিবি।৩০ টাকা দাম বাড়ার ফলে এখন থেকে এক কেজি চিনি বিক্রি করবে ১০০ টাকায়।যা আগে ছিলো ৭০ টাকা।

রমজান উপলক্ষে দ্বিতীয় পর্বের বিক্রয় কার্যক্রম ৭ মার্চ থেকে সারাদেশে শুরু হবে।

ভর্তুকি মূল্যে পাওয়া যাবে- ১০০ টাকা লিটার দরে দুই লিটার ভোজ্যতেল, ৬০ টাকা কেজি দরে দুই কেজি মসুর ডাল, ১০০ টাকা কেজি দরে এক কেজি চিনি, দেড়শ টাকায় খেজুর ও ৩০ টাকা কেজি দরে পাঁচ কেজি চাল। 

এর আগে মঙ্গলবার বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছিলেন, চট্টগ্রামে এস আলম গ্রুপের চিনি কারখানায় আগুন লাগলেও বাজারে চিনির সরবরাহ ও দামে কোনো সমস্যা হবে না।

তবে তার বক্তব্যের একদিন পরই গরিবের জন্য সরবরাহকৃত টিসিবির চিনি কেজিতে ৩০ টাকা বাড়ানো হলো।

প্রতিমন্ত্রী বলেছিলেন, আমাদের একটা সুগার মিলে (এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ) আগুন ধরেছে৷ অবশ্যই এটা একটা দুঃখজনক ঘটনা৷ তবে আগুনকে পুঁজি করে কেউ ব্যবসা করতে পারবে না।

এদিকে চট্টগ্রামে আগুনের প্রভাব পড়তে শুরু করেছে খাতুনগঞ্জের চিনির বাজারে। আগুন লাগার কারণে বাজারে চিনির সরবরাহ ও দামে কোনো সমস্যা হবে না বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হলেও দেশের ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজারটিতে একদিনের ব্যবধানে প্রতি মণ চিনির দাম বেড়েছে ৬০-৭০ টাকা।

যদিও বাজারে চিনি সরবরাহে তেমন সঙ্কট নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে হঠাৎ এমন দাম বৃদ্ধিতে দায়ী করা হচ্ছে অসাধু সিন্ডিকেটকে।

খাতুনগঞ্জের ব্যবসায়ীরা বলছেন, এস আলম গ্রুপের মিলে আগুন একটি দুর্ঘটনা। এ সুযোগ পুঁজি করে ঢাকার মিল মালিকরা চিনির দাম বাড়াচ্ছেন। বড় মিল মালিকরা সরবরাহ কমিয়ে সঙ্কট তৈরি করলে পাইকারি কিংবা খুচরা উভয় বাজারে প্রভাব পড়বে।

আইএ

Wordbridge School
Link copied!