• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১, ২ বৈশাখ ১৪২৮
abc constructions

প্রাথমিক শিক্ষকদের বদলি শুরু আগামী সপ্তাহে


নিজস্ব প্রতিবেদক মার্চ ৩, ২০২১, ০৭:০৯ পিএম
প্রাথমিক শিক্ষকদের বদলি শুরু আগামী সপ্তাহে

ঢাকা: ডিজিটাল পদ্ধতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে। তবে প্রথম ধাপে পাইলটিং হিসেবে ঢাকার পার্শ্ববর্তী দুটি উপজেলায় এ কার্যক্রম শুরু করা হবে। 

আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এ কার্যক্রম উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আরো পড়ুন : প্রাথমিক শিক্ষার্থীদের জরুরিভিত্তিতে যেসব তথ্য চেয়েছে ডিপিই

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানা গেছে, চলতি বছর থেকে সফটওয়্যারের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। এ লক্ষ্যে বদলি কার্যক্রম পরিচালনার সফটওয়্যারের তৈরির কাজ শেষ করা হয়েছে। আগামী সপ্তাহে মঙ্গলবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর বদলি কার্যক্রমের উদ্বোধন করার কথা রয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, শুরুতে ঢাকার পার্শ্ববর্তী দুটি উপজেলায় পাইলটিং হিসেবে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। এতে কোনো ধরনের ভুল-ত্রুটি ধরা পড়লে তা সংশোধন করে সারাদেশের সব জেলায় একযোগে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।

এবিষয়ে ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম সাংবাদিকদের বলেন, ‘চলতি বছর থেকে ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে পাইলটিং হিসেবে এ কার্যক্রম শুরু করা হবে। প্রতিমন্ত্রী এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এ জন্য সকল ধরণের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে।’

তিনি আরও বলেন, ‘যেহেতু শিক্ষক বদলি কার্যক্রমে এটি একটি নতুন অভিজ্ঞতা তৈরি হচ্ছে। এ জন্য পাইলটিং হিসেবে যেসব ভুলক্রটি ধরা পড়বে তা দ্রুত সমাধান করা হবে। পাইলটিং কাজ সফল হলে দ্রুত সময়ের মধ্যে সারাদেশে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।’

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School