• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রাথমিক শিক্ষার্থীদের জরুরিভিত্তিতে যেসব তথ্য চেয়েছে ডিপিই


নিজস্ব প্রতিবেদক মার্চ ৪, ২০২১, ০৪:৫০ পিএম
প্রাথমিক শিক্ষার্থীদের জরুরিভিত্তিতে যেসব তথ্য চেয়েছে ডিপিই

ফাইল ছবি

ঢাকা : দেশে প্রাথমিক পর্যায় থেকে সব শিক্ষার্থীদের জন্য ইউনিক আইডি দিচ্ছে সরকার। এ আইডি পরবর্তীতে মাধ্যমিক স্তরে ব্যবহৃত হবে। একপর্যায়ে এটি জাতীয় পরিচয় পত্রে পরিণত হবে। সেজন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একটি প্রকল্প হাতে নিয়েছে। 

এই প্রকল্পের আওতায় দেশের সব প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের ইউনিক আইডি দেওয়া হবে। ইতিমধ্যে দেশের সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় এবং ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের ইউনিক আইডি দিতে তথ্য চেয়েছে সরকার। 

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষক অধিদপ্তরের প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়ন প্রকল্প থেকে এ তথ্য চেয়ে আদেশ জারি করা হয়েছে। এতে দেশের সব জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের জরুরি ভিত্তিতে তথ্য পাঠাতে নির্দেশ দেওয়া হয়।

আদেশে বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন ‘প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়ন প্রকল্প’র মাধ্যমে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের ডাটা তৈরি এবং ইউনিক আইডি কার্ড প্রদান করা হবে। ইউনিক আইডি কার্ড প্রস্তুত করতে প্রাথমিক পর্যায়ের সরকারি/বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ছাড়াও সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় এবং ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের তথ্য প্রয়োজন। এমতাবস্থায় উপজেলা ভিত্তিক নির্ধারিত ছক অনুযায়ী জরুরি ভিত্তিতে তথ্য পাঠানোর নির্দেশ দেওয়া হলো।

এর আগে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানান, এ ইউনিক আইডির মাধ্যমে দেশের সব শিক্ষার্থীকে একটি ডাটাবেজের আওতায় নিয়ে আসা হবে। যা পরবর্তীতে জাতীয় পরিচয়পত্র হিসেবে রূপান্তর হয়ে যাবে। এর মাধ্যমে শিক্ষার্থীদের সকল তথ্য সংরক্ষণ করা হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!