• ঢাকা
  • শুক্রবার, ০৫ মার্চ, ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

চসিক ‘ভোটযুদ্ধে’ আহতদের চিকিৎসা দেবে রেড ক্রিসেন্ট


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৬, ২০২১, ০৩:০১ পিএম
চসিক ‘ভোটযুদ্ধে’ আহতদের চিকিৎসা দেবে রেড ক্রিসেন্ট

চট্টগ্রাম: চসিক নির্বাচনে সংঘাত হবে— এই সম্ভাবনা মাথায় রেখে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। চট্টগ্রাম নগরীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে অবস্থান নিয়ে সংস্থাটি নির্বাচনী সহিংসতায় আহতদের চিকিৎসা দেবে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির তত্ত্বাবধানে রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিট এই কর্মসূচি চালাচ্ছে।

প্রসঙ্গত, চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদ নিয়ে অনেকগুলো ওয়ার্ডেই সংঘাতের আশংকা রয়েছে। ভোটের প্রচারণায় এরই মধ্যে প্রাণ গেছে দুজনের। সবশেষ খোদ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারও জানালেন চট্টগ্রাম সিটির ভোটে সহিংসতার আশঙ্কা।

এমন পরিস্থিতে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা প্রাথমিক চিকিৎসা দেওয়ার সরঞ্জাম নিয়ে সোমবার (২৫ জানুয়ারি) থেকে চট্টগ্রাম নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নিয়েছেন। তাদের এই কর্মসূচি চলবে নির্বাচনের পরদিন ২৮ জানুয়ারি পর্যন্ত।

চট্টগ্রাম শহরে তিনটি গাড়ি ঘুরছে ‘ভোটযুদ্ধে’ আহতদের চিকিৎসা দিতে।

সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দুটি মাইক্রোবাস ও একটি অ্যাম্বুলেন্স সম্ভাব্য নির্বাচনী সংঘাতে আহতদের চিকিৎসা ও আনা-নেওয়ার কাজ করবে।সবকটি গাড়িই প্রাথমিক চিকিৎসা দেওয়ার সরঞ্জামে সাজানো। প্রতিটি গাড়িতে থাকছেন ৫ জন করে স্বেচ্ছাসেবক। তারা তিনটি দলে ভাগ হয়ে প্রাথমিক চিকিৎসা দেওয়ার কাজটি করবে।

জানা গেছে, প্রাথমিকভাবে জামালখান, বাকলিয়া, মোগলটুলীর মতো ঝুঁকিপূর্ণ জায়গাগুলোতে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা বেশি সক্রিয় থাকবেন। তবে নজর থাকবে ৪১টি ওয়ার্ডের সবকটিতেই।

তুলনামূলক কম আহতদের মাইক্রোবাসেই প্রাথমিক চিকিৎসা দেওয়া হবে। কারও অবস্থা গুরুতর হলে তাকে অ্যাম্বুলেন্সে করে মেডিকেলে পাঠানো হবে।

নগরের আন্দরকিল্লায় সংস্থাটির নিজস্ব কার্যালয়ে কর্মসূচির উদ্বোধন করেন রেড ক্রিসেন্ট চট্টগ্রামের সিটি ইউনিটের সেক্রেটারি আবদুল জব্বার।

সোনালীনিউজ/আইএ