• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বাইডেন-ট্রাম্পের পরেই সর্বোচ্চ ভোট পান জো জরগেনসেন


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৮, ২০২০, ০১:২৪ পিএম
বাইডেন-ট্রাম্পের পরেই সর্বোচ্চ ভোট পান জো জরগেনসেন

ঢাকা: সংখ্যাগরিষ্ঠ ইলেক্টোরাল কলেজের ভোটে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থীর জো বাইডেন। নির্বাচনে হেরে গিয়েছেন রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জনগণের ভোটেও এগিয়ে রয়েছেন ‍জো বাইডেন। এর পরেই ভোট পেয়েছেন ক্ষমতাসীন দলের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আলোচিত এই দুই নেতা পরেই দেশটির জাতীয় নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়েছেন জো জরগেনসেন। 

লিবার্টেরিয়ান দলের এ প্রার্থী পেয়েছেন ১৬ লাখ ভোট। নির্বাচনে দেশের ১ দশমিক ২ শতাংশ ভোট ইতিমধ্যেই তার ঝুলিতে। যা বাইডেন বা ট্রাম্পের ভাগ্য নির্ধারণে বড় ভূমিকা নিতে পারত। সেই কারণেই বাইডেনকে ঘিরে উৎসাহ তৈরি হয়েছে।

৬৩ বছরের জো জরগেনসেন সাউথ ক্যারোলিনা ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যার অধ্যাপক। রাজনীতির ময়দানে তিনি নতুন নন। জো ১৯৯২ সালে সাউথ ক্যারোলিনা থেকে প্রথমবার ভোটে দাঁড়িয়েছিলেন। ১৯৯৬ সালের নির্বাচনে দলের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে লড়েন তিনি। আর এ বছর মে মাসে ওয়াশিংটন ডিসিসহ আমেরিকার ৫০টি প্রদেশে লিবার্টেরিয়ান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে তিনি মনোনীত হন।

বিদেশের মাটিতে সামরিক অভিযান ও সেনা-মোতায়েন এবং জমকালো যুক্তরাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠান পালনের বিরোধিতা করে আসছে তার দল। এবার প্রচারে নেমেই জো সেই দাবিতে অনড় ছিলেন।

এপ্রিলে প্রকাশিত একটি ভিডিওতে জো-কে বলতে শোনা যায়,সুইজারল্যান্ডের মতো আমেরিকাকেও তিনি ‘সামরিক বলে বলীয়ান’ অথচ পক্ষপাতহীন এক মহান দেশ হিসেবে দেখতে চান। ভোটে জিতলে বিদেশের মাটি থেকে আমেরিকার সেনা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দেন। ফেডারেল আয়কর তুলে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন জো।

১৯৭১ সালে প্রতিষ্ঠিত হয় লিবার্টেরিয়ান দল। ৪৯ বছরেই আমেরিকার তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে উঠে এসেছে লিবার্টেরিয়ানরা। এবারের নির্বাচনে একটিও ইলেক্টোরাল ভোটে জেতেননি জো। তবে উইসকনসিন, মিশিগান এবং নেভাডার মতো গুরুত্বপূর্ণ প্রদেশে জো এর ভোটের সংখ্যা কম নয়। তিন প্রদেশেই বাইডেন এবং ট্রাম্পের মধ্যে যে ভোট-পার্থক্য রয়েছে, তার থেকে বেশি ভোট টেনেছেন জো।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!