• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান-তাইওয়ান


আন্তর্জাতিক ডেস্ক মে ৯, ২০২২, ০৩:২৪ পিএম
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান-তাইওয়ান

ফাইল ছবি

ঢাকা : জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং তাইওয়ানের পূর্বাঞ্চল শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে। তবে কর্তৃপক্ষ বলছে, এই ভূমিকম্প থেকে সুনামি হওয়ার কোনো আশঙ্কা নেই। স্থানীয় সময় সোমবার দুই দেশে ভূমিকম্প আঘাত হেনেছে। তবে জাপানের তুলনায় তাইওয়ানে কম্পনের মাত্রা কম ছিল বলে জানা গেছে।  

জাপানিজ কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের দেশে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬। দেশের দক্ষিণাঞ্চল এবং পশ্চিমাঞ্চলীয় ইয়োনাগুনি দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে। ওই অঞ্চল তাইওয়ান থেকে ১১০ কিলোমিটার (৬৬ মাইল) দূরে অবস্থিত। 

এদিকে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো জানিয়েছে, তাদের দেশে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূমিকম্পটির গভীরতা ছিল ২৭ কিলোমিটার (১৭ মাইল)। তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৩। 

দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থান তাইওয়ানের এবং দেশটি ভূমিকম্প প্রবণ হওয়ায় প্রায়ই সেখানে ছোট, বড় বিভিন্ন মাত্রার ভূমিকম্প আঘাত হানে। 

এর আগে ২০১৬ সালে তাইওয়ানের দক্ষিণাঞ্চলে একটি ভূমিকম্পের আঘাতে শতাধিক মানুষ প্রাণ হারায়। এছাড়া ১৯৯৯ সালে ৭ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়।

এদিকে জাপানের আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার আঘাত হানা ওই ভূমিকম্প থেকে সুনামি হওয়ার কোনো সম্ভাবনা নেই। সমুদ্রপৃষ্ঠ থেকে ওই ভূমিকম্পের গভীরতা ছিল ২০ কিলোমিটার (১২ মাইল)। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!