• ঢাকা
  • সোমবার, ১৭ জুন, ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হলেন যিনি


আন্তর্জাতিক ডেস্ক মে ২০, ২০২৪, ০৫:১৮ পিএম
ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হলেন যিনি

ঢাকা : রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ তাদের সফর সঙ্গীরা।

হেলিকপ্টার দুর্ঘটনায় দেশটির পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি’কে ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ দিয়েছে ইরানের মন্ত্রিপরিষদ। ইরান সরকারের তিনটি শাখা- নির্বাহী, লেজিসলেটিভ এবং বিচার বিভাগের সঙ্গে মিটিংয়ের পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার ইরানের সরকারের মুখপাত্র আলী বাহাদোরি জাহরোমি সোমবার এ ঘোষণা দেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএ।

এছাড়া সংবিধান অনুযায়ী নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বদলে ভাইস প্রেসিডেন্ট সুপ্রিম লিডারের অনুমোদন সাপেক্ষে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন বলে জানিয়েছেন ইসলামিক রিপাবলিক অব ইরানের গার্ডিয়ান কাউন্সিলের মুখপাত্র হাদি তাহান-নাজিফ।

তিনি জানান, ইরানের সর্বোচ্চ নেতার অনুমোদন সাপেক্ষে ইরানের বিচার বিভাগের প্রধান, সংসদের স্পিকার এবং ভাইস প্রেসিডেন্টের সমন্বয়ে গঠিত একটি কাউন্সিল আগামী ৫০ দিনের মধ্যে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নেবে।।

এমটিআই

Wordbridge School
Link copied!