• ঢাকা
  • শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

সমুদ্র উপকূলে ধরা পড়ছে বড় ইলিশ


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৩, ২০২৪, ০৬:২১ পিএম
সমুদ্র উপকূলে ধরা পড়ছে বড় ইলিশ

ঢাকা: দুই মাস বন্ধ থাকার পর উপকূলে ইলিশ মাছ ধরা শুরু হয়েছে। প্রথম পর্যায়ে মাছ কম উঠলেও ইলিশের সাইজ বড় হওয়ায় হাসি ফুটেছে জেলে ও ব্যবসায়ীদের মুখে।  

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর পশ্চিমবঙ্গের সমুদ্রে নেমে পড়েছে অন্তত পাঁচ হাজার মাছ ধরার ট্রলার। পশ্চিমবঙ্গের ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অতুল দাস রোববার সকালে জানান, সমুদ্রে নামা মাছ ধরার ট্রলারের মধ্যে বেশ কিছু ট্রলার ইলিশসহ অন্যান্য মাছ ধরে মৎস্য বন্দরে নিয়ে আসে। আর এবারের ইলিশের সাইজ দেখে হাসি ফুটেছে জেলেদের মুখে। মাছের আকার বড় হওয়ায় জেলেরা খুশি।

অতুল দাস এ কথাও বলেন, বর্ষা মৌসুম শুরু হলে সমুদ্রের উপরিভাগের নোনা জল কমবে। তখন মিঠা জল পেয়ে উপকূলের দিকে ছুটে আসবে ইলিশ। আর তখন আরও বড় হবে ইলিশ।

প্রথম পর্যায়ে গড়ে ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের মাছ জালে উঠছে বেশি। তবে এক থেকে দেড় কেজি ওজনের ইলিশও আছে। গত বছর এই একই সময়ে ২৫০ গ্রাম ওজনের ইলিশ মিলেছিল বেশি।

অতুল দাস বলেছেন, ‘এবারের ইলিশের আকার একটু বড়। এই মাছ মিঠাপানিতে এলে আকারের পরিবর্তন হয়ে যাবে।’

গত শুক্র ও শনিবার দক্ষিণ ২৪ পরগানার নামখানা ও কাকদ্বীপ মৎস্য বন্দরে প্রথম চালানে ৩০ টন ইলিশ আসে। তবে ইলিশের আকার ছিল বড় এবং লম্বাটে। অতুল দাস এ কথাও বলেছেন, এখন সমুদ্রের পানি অতিরিক্ত লবণাক্ত থাকায় ঝাঁকে ঝাঁকে ইলিশ আসছে না। বর্ষা  এলেই সমুদ্র উপকূলের দিকে ছুটবে ইলিশ।

রাজ্যের দক্ষিণ ২৪ পরগনা মৎস্য দপ্তর সূত্রে জানা গেছে, এবার এই জেলার অন্তত সাড়ে তিন হাজার মাছ ধরার ট্রলার সমুদ্রে নেমেছে মাছ ধরতে।

ওয়েস্টবেঙ্গল ইউনাইটেড ফিশারম্যান অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা সাংবাদিকদের বলেছেন, ইলিশের মৌসুমে এবার পশ্চিমবঙ্গে ১১ হাজারের বেশি ট্রলার সমুদ্রে ইলিশ ধরতে নামতে পারে। এর মধ্যে শুধু পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার সাত হাজার মাছ ধরার  ট্রলার রয়েছে। এ ছাড়া ট্রলার রয়েছে উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের দীঘাসহ অন্য সমুদ্র এলাকার মৎস্যজীবীদেরও।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর জেলেরা দক্ষিণ ২৪ পরগনার নামখানা, কাকদ্বীপ, ফ্রেজারগঞ্জ, রায়দিঘি, কুলতলী, পাথর প্রতিমা, সাগরদ্বীপ, ডায়মন্ডহারবার, বকখালি, ফলতা, হরিরামপুর, সীতারামপুর, নৈনানের অন্তত তিন হাজার মাছ ধরার ট্রলার ইলিশ ধরতে সমুদ্রে নেমেছে। এ ছাড়া পূর্ব মেদিনীপুরের দীঘা, শংকরপুর, মন্দারমণি, তাজপুর এবং উত্তর ২৪ পরগনার সুন্দরবন এলাকার সমুদ্র উপকূলের কয়েক শ জেলেও ট্রলার নিয়ে সমুদ্র নেমেছেন ইলিশ ধরতে।
 
এআর 

Wordbridge School
Link copied!