• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

বাদ জুমা কবি আসাদ চৌধুরীর জানাজা, কানাডাতেই দাফন


নিজস্ব প্রতিবেদক  অক্টোবর ৬, ২০২৩, ১০:০৬ এএম
বাদ জুমা কবি আসাদ চৌধুরীর জানাজা, কানাডাতেই দাফন

ঢাকা: দেশে আনা হচ্ছে না কবি আসাদ চৌধুরীর মরদেহ। তাকে কানাডাতেই দাফন করা হবে বলে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন কবির জামাতা নাদিম ইকবাল।

তিনি জানান, কানাডার স্থানীয় সময় শুক্রবার বাদ জুমা টরন্টোর নাগেট মসজিদে আসাদ চৌধুরীর জানাজা অনুষ্ঠিত হবে। পরে কবির মরদেহ সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য মসজিদের অভ্যন্তরে আধা ঘণ্টা রাখা হবে। তারপর পিকারিং ডাফিন মেডোজে আসাদ চৌধুরীকে দাফন করা হবে।

গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৩টার দিকে কানাডার টরন্টোতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় বাংলা সাহিত্যের অন্যতম খ্যাতিমান ও জনপ্রিয় কবির। তার বয়স হয়েছিল ৮৩ বছর। অশোয়ার লেকরিজ হেলথ হাসপাতালে কবি চিকিৎসাধীন ছিলেন।

আসাদ চৌধুরী দীর্ঘদিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। গত বছরের নভেম্বরে তার ব্লাড ক্যান্সার ধরা পড়ে। বোনম্যারো থেকে অস্বাভাবিক কোষ তৈরি হচ্ছিল। বয়সের কারণে তার বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট করা সম্ভব হচ্ছিল না। 

এছাড়া তিনি কিডনি, হার্ট ও বয়সজনিত জটিলতায় ভুগছিলেন। গত ১৭ সেপ্টেম্বর কবির এনজিওগ্রাম করে দুটি ব্লকের ৯৯ ও ৮৮ শতাংশ সারানো হয়। 

কবি বেশ কয়েক বছর ধরে কানাডায় পরিবারের সঙ্গে বাস করছিলেন। সর্বশেষ ২০২২ সালে তিনি দেশে এসেছিলেন। 

মৃত্যুকালে অসংখ্য গুণগ্রাহী পাঠক ও শুভাকাঙ্ক্ষীসহ তিনি রেখে গেছেন সহধর্মিণী সাহানা চৌধুরী, ছেলে আসিফ চৌধুরী ও জারিফ চৌধুরী, মেয়ে নুসরাত জাহান চৌধুরী এবং জামাতা নাদিম ইকবালকে।

আসাদ চৌধুরী বাংলাদেশের প্রধান কবিদের অন্যতম। তিনি ১৯৮৭ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ২০১৩ সালে একুশে পদক লাভ করেন।

এমএস

Wordbridge School
Link copied!