• ঢাকা
  • মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১৩ মাঘ ১৪২৭

২ কিলোমিটারে প্রাথমিক বিদ্যালয় না থাকলেই অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৬, ২০২১, ০৫:১৭ পিএম
২ কিলোমিটারে প্রাথমিক বিদ্যালয় না থাকলেই অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণ

ফাইল ফটো

ঢাকা: দেশের কোনো এলাকায় দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় না থাকলে সেখানে অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণের সুপারিশ করা হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা  প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মেহের আফরোজ, আলী আজম মো. নজরুল ইসলাম বাবু, ফেরদৌসী ইসলাম এবং কাজী মনিরুল ইসলাম বৈঠকে অংশ নেন।

বৈঠকে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিটের কার্যক্রম বাস্তবায়ন অগ্রগতি, বিভিন্ন নির্মাণ প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) পরিচালিত প্রশিক্ষণ সম্পর্কিত আলোচনা করা হয়।

বৈঠকে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার বাসুগ্রামে আশপাশে সর্বনিম্ন ৬ দশমিক ৫ কিলোমিটারের মধ্যে কোনো প্রাথমিক বিদ্যালয় না থাকায় অগ্রাধিকার ভিত্তিতে পরবর্তী এক হাজার প্রাথমিক বিদ্যালয় নির্মাণ প্রকল্প এ আওতায় অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যালয় নির্মাণের সুপারিশ করা হয়।

একইসঙ্গে যেখানে সর্বনিম্ন দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই সেখানেও অগ্রাধিকার ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয় নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে পূর্ববর্তী বদলী নীতিমালা বাতিল/সংস্কার কেনো প্রয়োজন সে বিষয়ে মন্ত্রণালয়কে কমিটির কাছে বিস্তারিত ব্যাখ্যা দেওয়ার সুপারিশ করা হয়।

‘ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ’ প্রকল্পের মোট ৩৫৬টি স্কুলের মধ্যে প্রাথমিকভাবে ১৬০টি স্কুলের দৃষ্টিনন্দনকরণের নকশা উপস্থাপন করা হয়। এছাড়া বৈঠকে মহাপরিচালকের অফিস দৃষ্টিনন্দনকরণের সুপারিশ করা হয়।

বই বিতরণ কার্যক্রমে অংশগ্রহণ করা দুইজন শিক্ষকের মৃত্যুতে কমিটির পক্ষ থেকে শোক জানানো হয় এবং উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম নিয়ে আগামী বৈঠকে আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানরাসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সদস্য ফেরদৌসী ইসলাম বলেন, গত বৈঠকে বিষয়টি আমিই তুলেছিলাম। নাচোলের ওই এলাকায় স্কুল না থাকায় বৈঠকে বিষয়টি তুললে মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়। আজ মন্ত্রণালয় বিস্তারিত জানিয়েছে। কমিটি দুই কিলোমিটারের মধ্যে স্কুল না থাকলে সেখানে প্রাইমারি স্কুল করতে বলেছে।

সোনালীনিউজ/এমএইচ