• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে ১২ বছরের কিশোর-কিশোরীও টিকা পাবে


নিজস্ব প্রতিবেদক মে ১১, ২০২১, ১২:৫৯ পিএম
যুক্তরাষ্ট্রে ১২ বছরের কিশোর-কিশোরীও টিকা পাবে

ফাইল ফটো

ঢাকা: যুক্তরাষ্ট্রের কিশোর-কিশোরীদের স্কুলে ফিরে যাওয়া ও স্বাভাবিক কার্যকলাপে ফিরে আসার পথ সুগম করার লক্ষ্যে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ১২ বছর বয়সী শিশুদের জন্যেও ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ফেডারেল ভ্যাকসিন উপদেষ্টা কমিটি ১২-১৫ বছর বয়সীদের দুই ডোজ ভ্যাকসিন ব্যবহারের জন্য সুপারিশ করার পর বৃহস্পতিবার থেকে টিকাপ্রদান শুরু হতে পারে। এই বিষয়ে আগামীকাল বুধবার একটি ঘোষণা আশা করা হচ্ছে।

বিশ্বব্যাপী বেশিরভাগ কোভিড-১৯ টিকা প্রাপ্তবয়স্কদের জন্যে অনুমোদন দেওয়া হয়েছে। ফাইজারের টিকা ১৬ বছর বয়সী কিশোরদের জন্য একাধিক দেশে ব্যবহৃত হচ্ছে এবং প্রথম দেশ হিসেবে কানাডা সম্প্রতি ১২ এবং তার বেশি বয়সীদের জন্য টিকাটি ব্যবহারের অনুমোদন দিয়েছে। অভিভাবক, স্কুল প্রশাসক ও জনস্বাস্থ্য কর্মকর্তারা টিকাটি বাচ্চাদের অনুমোদন দিয়ে সহজলভ্য করার জন্যে অধীর আগ্রহে অপেক্ষা করেছেন।

শিশুরোগ বিশেষজ্ঞ ও ফাইজারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডা. বিল গ্রুবার এপিকে বলেন, ‘আমাদের সামর্থ্য দিয়ে কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াই করার গুরুত্বপূর্ণ সময় এখন।’

১২ থেকে ১৫ বছর বয়সী দুই হাজারেরও বেশি মার্কিন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষার ভিত্তিতে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ঘোষণা করেছে যে, অল্প বয়সী কিশোরদের জন্য ফাইজার ভ্যাকসিনটি নিরাপদ এবং তাদের শক্তিশালী সুরক্ষা প্রদান করে।

সংস্থাটি জানিয়েছে, ১৬ বছর বয়সীদের ডামি টিকা দেওয়ার তুলনায় সম্পূর্ণরূপে টিকা প্রাপ্ত কিশোর-কিশোরীদের মধ্যে কোভিড-১৯ এর কোনো কেস বা ঘটনা পাওয়া যায়নি। গবেষকরা জানান, তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে পূর্বের গবেষণার তুলনায় শিশুদের মধ্যে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন অ্যান্টিবডি তৈরি হয়।

কিশোর-কিশোরীরাও প্রাপ্তবয়স্কদের মতো একই টিকার ডোজ পেয়েছে এবং পার্শ্বপ্রতিক্রিয়াও একই রকম ছিল, যেমন: বেশিরভাগ ক্ষেত্রে ঘা, ফ্লু জাতীয় জ্বর, সর্দি বা ব্যথা ইত্যাদি। বিশেষ করে দ্বিতীয় ডোজ দেওয়ার পর প্রতিরোধ ব্যবস্থা বাড়ানোর সংকেত পাওয়া গেছে।

এফডিএর ভ্যাকসিন প্রধান ডা. পিটার মার্কস বলেন, ‘কিশোর-কিশোরীদের মধ্যে ফাইজারের পরীক্ষা আমাদের যথাযথ মান পূরণ করেছে। কোভিড-১৯ মহামারির কারণে জনস্বাস্থ্যের বোঝা কমাতে অল্প বয়সী জনগোষ্ঠীর জন্য ভ্যাকসিনের অনুমোদন দেওয়া একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ।’

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!