• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ডিসি সম্মেলনের সম্ভাব্য তারিখ ঘোষণা


নিজস্ব প্রতিনিধি ডিসেম্বর ২৩, ২০২১, ০৭:১৪ পিএম
ডিসি সম্মেলনের সম্ভাব্য তারিখ ঘোষণা

ফাইল ছবি

ঢাকা : জেলা প্রশাসক সম্মেলন-২০২২ সম্মেলনের সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে আগামী ১১, ১২ ও ১৩ জানুয়ারি। এই দিনক্ষণ সামনে রেখে ডিসি সম্মেলনের যাবতীয় কার্যক্রম গুছিয়ে আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। এটি সুষ্ঠুভাবে আয়োজনের লক্ষ্যে গঠিত রাষ্ট্রপতির কার্যালয়, বাংলাদেশ জাতীয় সংসদ ও বাংলাদেশ সুপ্রীম কোর্টে অনুষ্ঠান সম্পর্কিত উপ কমিটির সভা আগামি ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। মন্ত্রী পরিষদ বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে গত বছর জুলাইয়ে ডিসি সম্মেলন হয়নি। চলতি বছরের ৫-৭ জানুয়ারি ঢাকায় ডিসি সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু করোনার প্রকৌপ বাড়তে থাকায় প্রধানমন্ত্রীর নির্দেশে সম্মেলন স্থগিত করা হয়।  

সাধারণত প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকার প্রধানের উপস্থিতিতে ডিসি সম্মেলনের উদ্বোধন করা হয়। করোনা পরিস্থিতের কারণে এ ধরণের কোনো অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী সশরীরে উপস্থিত হচ্ছেন না। তাই এবারের ডিসি সম্মেলন রাজধানীর ওসমানী মিলনায়তনে হওয়ার সম্ভাবনা আছে। প্রধানমন্ত্রী এতে ভার্চুয়ালি যুক্ত হয়ে সম্মেলন উদ্বোধন করতে পারেন। প্রতি বছরের মাঝামাঝি, সাধারণত জুলাই মাসে ৬৪ জেলার ডিসিদের নিয়ে ঢাকায় এই সম্মেলন হয়।

সরকারের প্রতিনিধি হিসেবে মাঠ প্রশাসনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন ডিসিরা। জেলায় সরকারের সব সিদ্ধান্তই তাদের মাধ্যমে বাস্তবায়ন করে সরকার। সম্মেলনে ৬৪ জেলার ডিসি, সব মন্ত্রণালয়/বিভাগের সচিব, বিভাগীয় কমিশনার এবং মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সম্মেলনে পৃথক পৃথক অধিবেশনে অংশগ্রহণ করেন। এ ছাড়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও সভা করেন ডিসিরা। রাষ্ট্রপতির সঙ্গে ডিসিদের সৌজন্য সাক্ষাৎ এবং নৈশভোজের মাধ্যমে সম্মেলন সমাপ্তি ঘটে। তবে এবারের ডিসি সম্মেলনে রাষ্ট্রপতির সঙ্গে ডিসিদের সরাসরি সাক্ষাৎ হবে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!