• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

অবসরকালীন যে সকল সুবিধা প্রাপ্য সরকারি কর্মচারীদের


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২০, ২০২২, ০১:৩৮ পিএম
অবসরকালীন যে সকল সুবিধা প্রাপ্য সরকারি কর্মচারীদের

ছবি : সংগৃহীত

ঢাকা : অবসর গ্রহণের সময় একজন সরকারী কর্মচারী কি কি সুবিধাদি প্রাপ্য হইবেন সে বিষয়ে একটি সুস্পষ্ট ধারনা সবারই রাখা উচিৎ। কোনভাবেই যেন কোন কর্মচারী সুবিধা থেকে বাদ না পড়ে তাই এসম্পর্কে এখানে থেকে জেনে নিতে পাবেন।

অবসর গ্রহণের সময় একজন সরকারী কর্মচারী নিম্নোক্ত সুবিধাদি প্রাপ্য হইবেন-

আনুতোষিক : মোট পেনশন হইতে বাধ্যতামূলকভাবে ৫০% সমর্পণ করিতে হয়। অবশিষ্ট ৫০% সমর্পণ করা সরকারী কর্মচারীর ইচ্ছাধীন। | মোট এসপেনশনের অর্ধেক বাধ্যতামূলকভাবে সমর্পণ করিতে হয়। এই সমর্পণকৃত পেনশনের জন্য একটি নির্দিষ্ট হারে এককালীন প্রাপ্য অর্থই আনুতোষিক।

পেনশন : বাধতামূলকভাবে গ্রস পেনশনের ৫০% সমর্পণের পর যে অবশিষ্ট | ৫০% থাকে তাহাই পেনশন যাহা মাসিক পেনশন হিসাবে গণ্য।

চিকিৎসা ভাতা : একজন সরকারী কর্মচারী চাকুরীতে কর্মরত্ত অন্যান্য সরকারী কর্মচারীদের ন্যায় চিকিৎসা ভাতা প্রাপ্য হইবেন।

মহার্ঘভাতা : কর্মরত সরকারী কর্মচারীদের জন্য সরকার কর্তৃক মহার্ঘভাতা প্রদান করিলে, সেক্ষেত্রে অবসরগ্রাপ্ত পেনশনধারীগণও তাহাদের ন্যায় মহার্ঘভাতা প্রাপ্য হইবেন।

উৎসব ভাতা : বেতন স্কেল, ২০১৫ প্রবর্তিত হইবার পর অবসর গ্রাপ্ত সরকারী কর্মচারীগণ তাহার পেনশনের সম পরিমাণ অর্থ দুই উৎসবে উৎসবভাতা প্রাপ্য হইবেন।

কল্যাণ তহবিল ও যৌথবীমা তহবিল : কোন সরকারী কর্মচারী অবসর গ্রহণের পূর্বে মৃত্যুবরণ করিলে বা অবসর গ্রহণের নির্দিষ্ট সময়কালের মধ্যে মৃত্যুবরণ করিতেন তাহার উত্তরাধিকারী কল্যাণ তহবিল ও যৌথবীমা তহবিলের সুবিধাদি প্রাপ্য হইবে।

ভবিষ্যৎ তহবিল : সরকারী কর্মচারীর ভবিষ্যৎ তহবিলে জমাকৃত অর্থ সুদসহ বা সুদবিহীন এককালীন প্রাপ্য হইবেন।

দুটি নগদায়ন : একজন সরকারী কর্মচারীর অবসর গ্রহণের পর ছুটি পাওনা। থাকিলে পাওনা ছুটির পরিবর্তে বিধি মোতাবেক যে নগদ অর্থ প্রাপ্য হইবে তাহাই ছুটি নগদায়ন।

চিকিৎসা সুবিধাদি : সরকারী কর্মচারী চিকিৎসা সুবিধা বিধি, ১৯৭৪ মোতাবেক অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী ও তাহার পরিবারের সদস্যগণ সরকারী হাসপাতালে বিনা খরচে চিকিৎসা। সুবিধাদি প্রাপ্য হইবেন।

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Link copied!