• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসি গঠন : ১০ নাম চূড়ান্তে শেষ বৈঠকে সার্চ কমিটি


নিজস্ব প্রতিনিধি ফেব্রুয়ারি ২২, ২০২২, ০৪:৪৫ পিএম
ইসি গঠন : ১০ নাম চূড়ান্তে শেষ বৈঠকে সার্চ কমিটি

ছবি : সংগৃহীত

ঢাকা :  নতুন নির্বাচন কমিশন গঠনে ১০ নাম চূড়ান্ত করতে শেষ বৈঠকে বসেছে সার্চ কমিটি। সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৪ টায় বৈঠক শুরু হয়। রাষ্ট্রপতির কাছে জমা দেয়ার জন্য আজ চূড়ান্ত ১০ জনের নাম বাছাই করবে কমিটি।

বৈঠকে উপস্থিত আছেন বিচারপতি এস এম কুদ্দুস জামান, মুসলিম চৌধুরী, সোহরাব হোসাইন, ছহুল হোসাইন এবং অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এর আগে রোববার বৈঠকে বসে প্রাথমিকভাবে তৈরি করা ২০ জনের নামের তালিকা থেকে ১২ থেকে ১৩ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি।ধারনা করা হচ্ছে আগামীকাল রাষ্ট্রপতির কাছে নামের তালিকা জমা দেবে কমিটি।

গত ২০ ফেব্রুয়ারি বৈঠক শেষে বিচারপতি ওবায়দুল হাসান বলেছিলেন, নির্বাচন কমিশন আইনের আওতায় সার্চ কমিটি হওয়ার পর ছয়টি মিটিং করেছি। আরেকটি মিটিং বাকি আছে। ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৪টায় সপ্তম মিটিং করার মধ্য দিয়ে আপাতত কাজ শেষ করতে পারব।

তিনি বলেন, চারটি মিটিং করেছি সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে। আপনারা জানেন, প্রথমে ৩২২ জনের একটি নামের তালিকা প্রকাশ করা হয়েছিল। এ তালিকার পর আরও চারজন বিশিষ্ট সাংবাদিক আমাদের সঙ্গে কথা বলার আগ্রহ প্রকাশ করেন। আমরা তাদের ডাকি। তারাও কিছু নাম দিয়ে গেছেন।

তিনি আরও বলেন, নাম দেওয়ার জন্য একদিন সময় বাড়িয়েছিলাম। এরপরও বলেছিলাম যদি কোনো রাজনৈতিক দল নাম পাঠায়, তাহলে বিবেচনায় নেব। সময় বাড়ানোর পর কিছু রাজনৈতিক সংগঠন আরও কিছু নাম পাঠিয়েছে। সব নাম বিবেচনায় নিয়ে পঞ্চম সভায় আমরা ২০ জনের নাম চূড়ান্ত করি।

১০ জনের নাম খুঁজে বেড়াচ্ছি। আশা করি, চূড়ান্ত ১০টি নাম পেয়ে যাব। ২২ তারিখ সর্বশেষ মিটিং করে রাষ্ট্রপতির কাছে নামগুলো পাঠিয়ে দেব।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ অনুসারে নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের নামের তালিকা সুপারিশ করতে হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!