• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

‘মার্কিন আন্ডার সেক্রেটারির সঙ্গে র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে কথা হবে’


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৯, ২০২২, ১০:৪১ পিএম
‘মার্কিন আন্ডার সেক্রেটারির সঙ্গে র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে কথা হবে’

ঢাকা : বাংলাদেশের সঙ্গে সংলাপে অংশ নিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড শনিবার ঢাকায় পৌঁছেছেন।

আলোচ্যসূচিতে না থাকলেও ওয়াশিংটনের সঙ্গে অষ্টম অংশীদারত্ব সংলাপে বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়ে কথা বলা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শনিবার (১৯ মার্চ) সন্ধ্যায় রাজধানীতে এক অনুষ্ঠান শেষে এ কথা জানান তিনি।

রবিবার ঢাকায় অষ্টম যুক্তরাষ্ট্র-বাংলাদেশ পার্টনারশিপ ডায়ালগে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন নুল্যান্ড। বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘গত দুই বছর কোভিডের কারণে বিভিন্ন আলোচনা স্থগিত ছিল। আগামীকাল পার্টনারশিপ ডায়ালগ শুরু হবে। বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। সম্প্রতি র‌্যাবের ওপর যে একটি ঝামেলা হয়েছে…। র‌্যাব ভালো কাজ করেছে, কোনো কোনো ক্ষেত্রে একটু বাড়াবাড়ি হয়েছে। সন্ত্রাসের ক্ষেত্রে এগুলো হয়েও থাকে। হোলি আর্টিজানের ঘটনার পর দেশে সন্ত্রাসের কারণে একজনও মারা যায়নি। এগুলো না দেখে…আমরা আশা করেছিলাম, এ ধরনের স্যাংশনের বিষয়ে তারা জানালে রিমেডিয়াল মেজারস’ নিতাম। তারা না জানিয়ে দিয়েছে। আমরা ইস্যুটা তুলব। আলোচনা হবে। এটা ডায়লোগে ছিল না। কিন্তু আমরা বলেছি, কথা বলব।’

এই সংলাপে বাংলাদের প্রত্যাশা জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা আগামী ৫০ বছরে সুন্দর সম্পর্ক চাই। তারা আমাদের বন্ধু দেশ।’

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গত ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র ‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমান পুলিশ প্রধান বেনজীর আহমদসহ বাহিনীর সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়ায় ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে সরকারের অবস্থান জানিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে চিঠিও দিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ বিষয়ে বাংলাদেশ আইনজীবী ও লবিস্ট নিয়োগ করেছে বলেও সরকারের তরফ থেকে জানানো হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!