• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

যে কারণে ঈদে টানা ৯ দিনের ছুটি মিলছে না


নিউজ ডেস্ক এপ্রিল ২১, ২০২২, ১২:৩৫ পিএম
যে কারণে ঈদে টানা ৯ দিনের ছুটি মিলছে না

ঢাকা : আসন্ন ঈদের ছুটি শেষে একদিনের জন্য অফিস করে আবার দুদিনের ছুটি পাবেন সরকারি কর্মকর্তারা। কিন্তু মাঝখানের একদিন ছুটি পেলে টানা নয় দিনের ছুটি কাটাতে পারতেন তারা্।

এখন মাঝখানের ওই ৫ মে’র ছুটিটি দেওয়া হবে কি না এ নিয়ে আলোচনা শেষে সিদ্ধান্ত নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী ৫ মে সরকারি ছুটি মিলছে না। ফলে টানা ৯ দিন ছুটি কাটানোর আশাও ভঙ্গ হলো বলা চলে।

সূচি অনুযায়ী, এবছর রমজান মাস শুরু হয়েছে ৩ এপ্রিল। ৩০ রোজা পূর্ণ হলে ঈদ উদযাপন হবে ৩ মে। সেক্ষেত্রে ঈদুল ফিতরে দেশের সরকারি-বেসরকারি চাকরিজীবীরা সাপ্তাহিক ছুটি এবং মে দিবসের ছুটি মিলিয়ে ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত টানা ছয় দিনের ছুটি পাবেন।

ছুটির হিসাবে দেখা যাচ্ছে, ঈদের আগের শুক্রবার হচ্ছে ২৯ এপ্রিল। পরদিন শনিবার ৩০ এপ্রিল। ১ মে রবিবার শ্রমিক দিবসের সরকারি ছুটি। সোম, মঙ্গল ও বুধবার যথাক্রমে ২, ৩ ও ৪ মে ঈদের সরকারি ছুটি মিলে মোট ছুটি দাঁড়াচ্ছে ছয়দিন। এক্ষেত্রে ৫ মে বৃহস্পতিবার কেউ ছুটি নিতে পারলে ৬ ও ৭ মে (শুক্র ও শনিবার) মিলিয়ে তিনি মোট ৯ দিন ঈদের ছুটি কাটাতে পারবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ৫ মে যদি কেউ ছুটি কাটাতে চায় তাহলে তাকে নিজে থেকে ছুটি নিতে হবে। আর কেউ যদি ছুটি না নিয়ে অনুপস্থিত থাকে তাহলে ওই সময়ের আগে-পরের ছুটি তার নিজের ছুটি থেকে কাটা যাবে। অর্থাৎ ৫ মে স্বাভাবিক নিয়মে অফিস খোলা থাকবে।

৫ মে ছুটি থাকছে না জানিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম গণমাধ্যমকে বলেন, ৫ মে ছুটি নিলে টানা অনেক দিনের ছুটি হচ্ছে, ওভাবেই পড়েছে আর কি। কর্মচারীদের অপশনাল ছুটির একটা বিষয় আছে।

যারা বৃহস্পতিবার ছুটি নেবেন, তারা ধারাবাহিকভাবে ছুটিটা ভোগ করতে পারবেন। যিনি ছুটি নেবেন না, তাকে তো ওই দিন অফিস করতে হবে। এবার রমজান মাস ২৯ দিনে শেষ হলে ঈদুল ফিতর হবে ২ মে, রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে ৩ মে।

এর আগে ২৯ ও ৩০ এপ্রিল (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি। এরপর ১ মে (রবিবার) মে দিবসের ছুটি। রমজান মাস ৩০ দিন ধরে সরকারি ছুটির তালিকায় ২, ৩ ও ৪ মে (সোম, মঙ্গল ও বুধবার) ঈদের ছুটি নির্ধারিত আছে। ৫ মে (বৃহস্পতিবার) একদিন অফিস খোলার পরেই আবার দুদিনের সাপ্তাহিক ছুটি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!