• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
গ্যাস আমদানিতে চুক্তি সই

দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে আগামী ১৫ বছর ভূমিকা রাখবে যুক্তরাষ্ট্র: পিটার হাস


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৮, ২০২৩, ০৯:৩৮ পিএম
দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে আগামী ১৫ বছর ভূমিকা রাখবে যুক্তরাষ্ট্র: পিটার হাস

সংগৃহীত ছবি

ঢাকা: বাংলাদেশে জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে যুক্তরাষ্ট্র আগামী ১৫ বছর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার হাস।

বুধবার (০৮ নভেম্বর) পেট্রোবাংলার সঙ্গে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি এক্সিলারেট গ্যাস মার্কেটিং লিমিটেডের চুক্তিসই অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

চুক্তি অনুযায়ী, এক্সিলারেট এনার্জি বাংলাদেশকে বছরে ১০ লাখ টন এলএনজি সরবরাহ করবে। আগামী ২০৪০ সাল পর্যন্ত মার্কিন কোম্পানিটি থেকে এলএনজি পাবে বাংলাদেশ।

এলএনজির এই চুক্তির কারণে খুব কম খরচে বিদ্যুৎ নিশ্চিত করা সম্ভব হবে জানিয়ে পিটার হাস বলেন, দু-দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নে এই উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে।

১৫ বছর মেয়াদী এ চুক্তি ২০২৬ সাল থেকে কার্যকর হবে। চুক্তি অনুযায়ী ২০২৬ ও ২০২৭ সালে বছরে ৮.৫ লাখ টন এবং পরবর্তীতে ১০ লাখ টন করে এলএনজি সরবরাহ করবে বাংলাদেশকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জ্বালানি সচিব মো. নুরুল আলম, পেট্রোবাংলা চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার, এক্সিলারেট এনার্জি প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস প্রমুখ।

ওয়াইএ

Wordbridge School
Link copied!