• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নির্বাচন নিয়ে যা বললেন ৩ রাষ্ট্রদূত


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৫, ২০২৪, ১২:০১ এএম
নির্বাচন নিয়ে যা বললেন ৩ রাষ্ট্রদূত

ঢাকা : নির্বাচন কমিশনের ব্রিফিংয়ের পর দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন ঢাকায় তিন বিদেশি মিশনের রাষ্ট্রদূত; তুলে ধরছেন তাদের অবস্থান।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকালে ঢাকার সোনারগাঁও হোটেলে কূটনৈতিক ব্রিফিংয়ে যোগ দেওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন ঢাকায় চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার ও ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

ভোটের সর্বশেষ প্রস্তুতি জানাতে ঢাকার সব বিদেশি মিশন ও আন্তর্জাতিক সংস্থার প্রধানদের এদিন আমন্ত্রণ জানায় নির্বাচন কমিশন। সেখানে প্রায় সব দেশের রাষ্ট্রদূত কিংবা তাদের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ের শুরুতে ভোটের প্রস্তুতির সার্বিক অবস্থা তুলে ধরে বক্তব্য দেন প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল। এরপর একটি টেলিভিশন বিজ্ঞাপন চিত্র-টিভিসি দেখিয়ে কূটনীতিকদের প্রশ্ন করার সুযোগ দেওয়া হয়। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের বক্তব্যে ব্রিফিং শেষ হয়।

পরে সাংবাদিকদের প্রশ্নে ব্রিফিংয়ের বিভিন্ন দিক তুলে ধরেন সিইসি ও পররাষ্ট্র সচিব। তারা বলেন, ভোটারদের চাপ প্রয়োগ, সহিংসতার আশঙ্কা, নির্বাচনের ক্ষেত্রে অভিযোগ এবং ভোটের ফলাফলের বিষয়ে জানতে চেয়েছেন কূটনীতিকরা।

এরপর কেবল তিন রাষ্ট্রদূত সাংবাদিকদের মুখোমুখি হন। অন্য কূটনীতিকরা এড়িয়ে যান।

আসন্ন নির্বাচন আয়োজনের প্রশংসা করে ঢাকায় চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, আমি মনে করি এটা সফল ও নির্ঝঞ্জাট নির্বাচন হবে। এটি বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্যও মাইলফলক হবে।

তিনি বলেন, চীন থেকে আশা করছি নির্বাচন সফলভাবে অনুষ্ঠিত হবে এবং নির্বাচনের পর বাংলাদেশ হবে আরও শক্তিশালী, সহনশীল ও ঐক্যবদ্ধ।

বর্তমান নির্বাচন কমিশনের সঙ্গে শুরু থেকে যোগাযোগ করার কথা তুলে ধরে জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার বলেন, শুরু থেকে আমার অনুধাবন হচ্ছে তারা খুবই এবং সাধ্যমত কাজ করার চেষ্টা করছে। আমি মনে করি, তারা বেশ গুরুত্ব সহকারে কঠোর পরিশ্রম করছেন।

রাজনৈতিক পরিস্থিতি নিয়ে নির্বাচন কমিশনের অবস্থানকে সমর্থন দিয়ে তিনি বলেন, “অবশ্যই তারা সঠিকভাবেই বলছে যে, রাজনৈতিক পরিস্থিতির জন্য তারা দায়ী নয়। তাদের কাজের বিষয়ে ব্যক্তিগভাবে আমার মনোভাব ভালো।”

বৈঠকের আলোচনার বিষয়ে ইইউ রাষ্ট্রদূত হোয়াইটলি বলেন, নির্বাচন কমিশন ভোটের সর্বশেষ পরিস্থিতি আমাদেরকে অবহিত করেছে।

কমিশনের বক্তব্যে আশ্বস্ত কি-না, এমন প্রশ্নে কোনো মন্তব্য নেই বলে জানান তিনি।

বিএনপির বজর্নের মধ্যে আগামী ৭ জানুয়ারি রোববার হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট। এতে ২৮টি দল ও স্বতন্ত্র মিলিয়ে ১৯৭০ প্রার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে দলীয় প্রার্থী ১৫৩৪ জন আর স্বতন্ত্র ৪৩৬ জন।

এ নির্বাচনকে ‘একতরফা’ আখ্যা দিয়ে, নেতাকর্মীদের ওপর ‘দমনপীড়নের’ অভিযোগ জানিয়ে গত রোববার জাতিসংঘ মহাসচিবসহ বিভিন্ন দূতাবাসে চিঠি দেয় বিএনপি। এর আগেও বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে এবারের নির্বাচন নিয়ে তাদের আপত্তি ও আন্দোলনের কথা জানিয়ে আসছিল দলটি।

আর এক দফা দাবিতে আন্দোলন চালিয়ে আসা বিএনপি ও সমমনা দল ভোটকে ঘিরে শনিবার সকাল থেকে ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে।

নির্বাচন কমিশন ভোটের সার্বিক প্রস্তুতি প্রায় শেষ করেছে। শেষ মুর্হূতের প্রচারে রয়েছেন প্রার্থীরা, যা শেষ হচ্ছে শুক্রবার সকাল ৮টায়।

এমটিআই

Wordbridge School
Link copied!