• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

নিচতলা থেকে আগুনের সূত্রপাত, অনুমোদন ছিল না রেস্তোরাঁ করার


নিজস্ব প্রতিবেদক মার্চ ১, ২০২৪, ০৬:৩৮ পিএম
নিচতলা থেকে আগুনের সূত্রপাত, অনুমোদন ছিল না রেস্তোরাঁ করার

ঢাকা: রাজধানীর বেইলি রোডের বহুতল ভবনে ভয়াবহ আগুনের ঘটনায় এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ড. সামন্ত লাল সেন। এছাড়া, এ ঘটনায় দ্বগ্ধ চিকিৎসাধীন ব্যক্তিরা শঙ্কামুক্ত নন বলেও জানিয়েছেন তিনি।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেইলি রোডে আগুন লাগা বহুতল ভবনটির নির্মাণে ত্রুটি ছিলো।সেখানে কোনো ফায়ার এক্সিট ছিল না। 

আরও পড়ুন<<>>জীবন আর মৃত্যুর মাঝখানে ফারাক কতটুকু?

এদিকে বেইলি রোডের ভবনটিতে রেস্তোরাঁ করার অনুমোদন ছিল না বলে জানিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

ভবনটিতে আটটি রেস্তোরাঁ, একটি জুস বার (ফলের রস বিক্রির দোকান) ও একটি চা-কফি বিক্রির দোকান ছিল। ছিল মুঠোফোন ও ইলেকট্রনিকস সরঞ্জাম এবং পোশাক বিক্রির দোকানও।  

রাজউক জানিয়েছে, ভবনটির অনুমোদন আটতলার। শুধু আটতলায় আবাসিক স্থাপনার অনুমোদন আছে।

আরও পড়ুন<<>>বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে যা বললেন মেয়র তাপস

রাজউকের নগর পরিকল্পনাবিদ ও বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) প্রকল্পের পরিচালক আশরাফুল ইসলাম শুক্রবার একটি গণমাধ্যমকে বলেন, ভবনটির এক থেকে সাততলা পর্যন্ত বাণিজ্যিক অনুমোদন নেওয়া হয়েছে। তবে তা শুধু অফিসকক্ষ হিসেবে ব্যবহারের জন্য। রেস্তোরাঁ, শোরুম (বিক্রয়কেন্দ্র) বা অন্য কিছু করার জন্য অনুমোদন নেওয়া হয়নি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের বরাত দিয়ে র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন সাংবাদিকদের জানিয়েছেন, নিচতলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তিনি বলেন, ভবনে অনেকগুলো গ্যাস সিলিন্ডার থাকায় সেগুলো বিস্ফোরিত হয়ে দ্রুত আগুন ছড়িয়ে যায়।

আরও পড়ুন<<>>পৃথিবী ঘুরে দেখা হলো না, আগুন কেড়ে নিল সাংবাদিক অভিশ্রুতির প্রাণ

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সাংবাদিকদের বলেন, ভবনটিতে কোনো অগ্নিনিরাপত্তার ব্যবস্থা ছিল না। ঝুঁকিপূর্ণ জানিয়ে ভবন কর্তৃপক্ষকে তিনবার চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

আইএ

Wordbridge School
Link copied!