• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
পররাষ্ট্র মন্ত্রণালয়

সোমালিয়া উপকূলে জাহাজ, এখনও মুক্তিপণ চায়নি জলদস্যুরা


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৪, ২০২৪, ০১:৪৮ পিএম
সোমালিয়া উপকূলে জাহাজ, এখনও মুক্তিপণ চায়নি জলদস্যুরা

ঢাকা: জিম্মি বাংলাদেশি জাহাজটিকে সোমালিয়া উপকূলে নিয়ে গেছে জলদস্যুরা। তবে এখন পর্যন্ত জলদস্যুরা মুক্তিপণ নিয়ে কোনো দাবি জানায়নি বলে জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৪ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম এতথ্য জানান।

তিনি বলেন, জাহাজটিকে সোমালিয়া উপকূলে নেয়া হয়েছে বলে জেনেছি। তবে এখনও জলদস্যুদের পক্ষ থেকে মুক্তিপণের কোনো দাবি আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। 

এদিকে জাহাজে থাকা ২৩ জন নাবিকের মধ্যে চট্টগ্রামের আইনুল হক অভি নামের একজন নাবিক বাংলাদেশি সময় বুধবার (১৩ মার্চ) সকাল ৭টায় তার মাকে এক মিনিটের একটি ভয়েস মেসেজ পাঠান।

ছেলে অভির ভয়েস মেসেজের বার্তা সম্পর্কে তিনি সাংবাদিকদের বলেন, আজ সকাল ৭টায় এক মিনিটের ভয়েস মেসেজ পাঠিয়েছে ছেলে। এতে সে বলে টাকা না দিলে তাদের সবাইকে মেরে ফেলবে জলদস্যুরা।

নাবিক অভির মা বলেন, ‘জলদস্যুরা মুক্তিপণ হিসেবে ৫০ লাখ মার্কিন ডলার চেয়েছে। এই অর্থ তাদের দিলেই মুক্তি মিলবে নাবিকদের।’

মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজটিতে থাকা ২৩ জন নাবিকের সবাই বাংলাদেশি। জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন।

আইএ

Wordbridge School
Link copied!