• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
বিএনপি-আ. লীগের কর্মসূচি

আজও উত্তপ্ত রাজনীতির মাঠ


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩১, ২০২৩, ১১:৫৬ এএম
আজও উত্তপ্ত রাজনীতির মাঠ

ঢাকা : নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসছে রাজনৈতিক উত্তাপ যেন ততই বাড়ছে। সরকারের পতনের এক দফা দাবিতে ধারাবাহিক কর্মসূচি পালন করছে বিএনপি ও তাদের সমমনা দলগুলো। অন্যদিকে রাজপথে সরব ক্ষমতাসীন আওয়ামী লীগও। দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচিতে কিছুদিন ধরেই উত্তপ্ত রাজনৈতিক ময়দান। প্রধান দুই দলের কর্মসূচি ঘিরে আজও ঢাকায় এমন উত্তাপ থাকবে।

ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতে হামলার প্রতিবাদে সোমবার (৩১ জুলাই) সারাদেশের সকল জেলা ও বিভাগীয় শহরে জনসমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। ঢাকার জনসমাবেশটি শুরু হবে বেলা ৩টায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে।

অন্যদিকে একইদিন শান্তি সমাবেশ ও বিক্ষোভ পালন করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। নগরীর দুই স্থানে কর্মসূচি পালন করবে ক্ষমতাসীন দলটি। দুই দলের কর্মসূচি ঘিরে চাপা উত্তেজনা বিরাজ করছে নগরবাসীর মধ্যে। যেকোনো বিশৃঙ্খলা এড়াতে মাঠে থাকবে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা।

গত ১২ জুলাই নয়াপল্টনে এক সমাবেশ থেকে ‘সরকারের পদত্যাগের এক দফা' দাবি ঘোষণা করে সমমনা দল ও জোটকে নিয়ে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেয় বিএনপি। এরপর এই দাবিতে তারা দুই দিন ঢাকাসহ সারাদেশে পদযাত্রার কর্মসূচি ঘোষণা পালন করেছে।

কর্মসূচির অংশ হিসেবে সর্বশেষ গত শনিবার ঢাকার সব প্রবেশপথে পাঁচ ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করে দিলটি। অবস্থান কর্মসূচি পালনের সময় পুলিশ ও ক্ষমতাসীনদের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে ২০ পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন আহত হয়।

এর প্রতিবাদে সোমবার সারাদেশের সকল জেলা ও বিভাগীয় শহরে জনসমাবেশের ডাক দেয় বিএনপি। ঢাকার জনসমাবেশটি সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হবে বেলা তিনটায়।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আমরা নয়াপল্টনে জনসমাবেশ করতে চেয়েছিলাম, পরবর্তীতে আলোচনার প্রেক্ষিতে সেটি নয়াপল্টনের পরিবর্তে সোহরাওয়ার্দী উদ্যানে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই জনসমাবেশে দলের নেতাকর্মীদের পাশাপাশি রাজধানীবাসীকে অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছি।

অন্যদিকে একইদিন আওয়ামী লীগের পক্ষ থেকে পাল্টা কর্মসূচি দেওয়া হয়েছে। জানা যায়, সোমবার মহানগর উত্তরের অধিভুক্ত মিরপুর-১ নম্বর ও  বাড্ডা এলাকায় এ শান্তি সমাবেশ, একই সঙ্গে বিক্ষোভ পালিত হবে। তবে, এদিন শান্তি সমাবেশ বা বিক্ষোভ পালন করবে না মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

কর্মদিবসে দুই দল কর্মসূচি ডাকায় রাজধানী যানজটে স্থবির হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশের বড় দুটি দলের কর্মসূচি ঘিরে আজও রাজধানীর সড়কে হতে পারে তীব্র যানজট। ভোগান্তিতে পড়তে পারেন মানুষ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!