• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

‘খালেদা জিয়াকে বিদেশে নিতে নতুন করে আবেদন চাওয়া অমানবিক’


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৪, ২০২৩, ০৪:১৫ পিএম
‘খালেদা জিয়াকে বিদেশে নিতে নতুন করে আবেদন চাওয়া অমানবিক’

ঢাকা : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে নিতে নতুন করে আবেদন চাওয়া অমানবিক বলে মন্তব্য করেছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। তিনি বলেন, খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর আবেদন আগেই করা আছে, নতুন করে আবেদন চাওয়াটা অমানবিক।

রোববার (২৪ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টে নিজের চেম্বারে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ব্যারিস্টার কায়সার কামাল বলেন, চিকিৎসকরা এবং মেডিক্যাল বোর্ড বলেছেন খালেদা জিয়া যে সমস্যায় ভুগছেন তার চিকিৎসা দেশে সম্ভব না। অতএব খালেদা জিয়ার চিকিৎসা দেশের বাইরে করাতে হবে এটা আবেদন করার ওপর নির্ভর করছে না। এটা এখন তার শারীরিক অবস্থা, সময় এবং জনগণের দাবি।

তিনি বলেন, ১৯৯০ সালের ১৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে একটি ডিক্লিয়ারেশন আছে। সেখানে বলা আছে, যদি কোনো ব্যক্তি সাজাপ্রাপ্ত কিন্তু তার উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে হয়, তখন দেশের সরকারের দায়িত্ব বিদেশে প্রেরণ করা। সেই ডিক্লিয়ারেশনের পরিপ্রেক্ষিতে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্স নাভালিনকে জার্মানি পাঠানো হয়েছিল উন্নত চিকিৎসার জন্য।

তিনি আরো বলেন, আন্তর্জাতিক আইনের পাশাপাশি বাংলাদেশ সংবিধানের ১৫ এবং ৩২ অনুযায়ী খালেদা জিয়া বিদেশে চিকিৎসায় যেতে পারবেন।

এর আগে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছিলেন, খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর বিষয়ে এখন পর্যন্ত তার কাছে কোনো আবেদন আসেনি। আবেদন করলে খালেদা জিয়ার বিষয়টি দেখা যাবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, খালেদা জিয়া কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পরও তার দণ্ডাদেশ স্থগিত রেখে এভারকেয়ার হাসপাতালে ভালো চিকিৎসা পাচ্ছেন এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদান্যতায় ও মহানুভবতায়। সে ক্ষেত্রে তারা (বিএনপি) আবেদন করার পর সেটা দেখা যাবে।

এমটিআই

Wordbridge School
Link copied!