• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশি নির্বাচিত


নিউজ ডেস্ক মে ৯, ২০২১, ১২:৪৩ পিএম
স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশি নির্বাচিত

ঢাকা: স্কটিশ পার্লামেন্টে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি বংশোদ্ভূত সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি হলেন হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বদরদি গ্রামের ফয়ছল হোসেন চৌধুরী। গত বৃহস্পতিবার স্কটল্যান্ডে অনুষ্ঠিত নির্বাচনে লেবার পার্টি থেকে লোদিয়ান রিজিওন্যাল লিস্টের প্রার্থী ছিলেন তিনি।

ইক্যুয়ালিটি অ্যান্ড হিউম্যান রাইট অ্যাকটিভিস্ট ফয়ছল চৌধুরী দীর্ঘদিন ধরে লেবার পার্টির রাজনীতির সঙ্গে যুক্ত। লেবার পার্টি থেকে ২০১৭ সালে ওয়েস্ট মিনিস্টার পার্লামেন্ট নির্বাচনে এডিনবরা সাউথওয়েস্ট আসনে লড়াই করেন ফয়ছল চৌধুরী।

এছাড়া ২০১৪ সালে স্কটিশ রেফারেন্ডাম চলাকালে ‘বাংলাদেশিজ ফর বেটার টুগেদার ক্যাম্পেইন’-এর সমন্বয়কারী ছিলেন তিনি। ঐতিহাসিক গণভোট এবং অন্যান্য মূলধারার রাজনৈতিক কর্মকাণ্ডে স্থানীয় বাংলাদেশি কমিউনিটিকে যুক্ত করতে তার উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।

ফয়ছলের বাবা মো. গোলাম রব্বানী চৌধুরী। মা-বাবার সঙ্গে তরুণ বয়সেই পাড়ি জমান ইংল্যান্ডে। প্রথমে ম্যানচেস্টার এবং পরে এডিনবরায় বসবাস শুরু করেন। বাবা শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে বড় ছেলে হিসেবে সেই তরুণ বয়সেই পরিবারের হাল ধরেন ফয়ছল। তখন থেকেই যুক্ত রয়েছেন পারিবারিক ক্যাটারিং ব্যবসায়। পাশাপাশি স্বেচ্ছাসেবী কার্যক্রমেও মনোনিবেশ ছিল তার।

মামা ড. ওয়ালী তসর উদ্দিনের আদর্শে অনুপ্রাণিত হয়ে কমিউনিটি ওয়ার্কের হাতেখড়ি হয় ফয়ছলের। দীর্ঘদিন ধরে এডিনবরা অ্যান্ড লোদিয়ান রিজিওন্যাল ইকুয়ালিটি কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। বিভিন্ন সংখ্যালঘু কমিউনিটির মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নেও ভূমিকা রয়েছে তার। এজন্য ২০০৪ সালে ব্রিটেনের রানির দেওয়া ‘এমবিই’ খেতাবে ভূষিত হন তিনি।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!