• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আরও এক লাখ ৮০ হাজার বাংলাদেশি কর্মী নেবে মালয়েশিয়া


নিজস্ব প্রতিবেদক মার্চ ২১, ২০২৩, ০১:২৭ পিএম
আরও এক লাখ ৮০ হাজার বাংলাদেশি কর্মী নেবে মালয়েশিয়া

মালয়েশিয়ায় ঢাকা থেকে প্রথম দফায় বাংলাদেশি কর্মীরা ইমিগ্রেশনের আগে ছবি তুলছেন। ছবি: সংগৃহীত

ঢাকা : মালয়েশিয়ায় ১৫টি সোর্স কান্ট্রির জন্য নতুন কর্মী নিয়োগের কোটা স্থগিত করা হলেও, বাংলাদেশ থেকে দেশটি নতুন করে আরও এক লাখ ৮০ কর্মী নেবে বলে জানিয়েছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

সূত্র জানায়, ১০ লাখ নতুন বাংলাদেশি কর্মী নেওয়ার বিষয়ে মালয়েশিয়া সরকারের সঙ্গে চুক্তি হয়েছে। দেশটির সরকার তা অনুমোদন করেছে। এই চুক্তির আওতায় ইতোমধ্যে প্রায় ৩ লাখ কর্মী পাঠানোর অনুমোদন পেয়েছে ঢাকা এর মধ্যে এপর্যন্ত মালয়েশিয়ায় পৌঁছেছে প্রায় এক লাখ ২০ হাজার নতুন কর্মী।  

বাংলাদেশ দূতাবাস সূত্রে জানায়, আরও এক লাখ ৮০ হাজার নতুন কর্মী বৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশের প্রক্রিয়া চলমান রয়েছে, যারা চলতি বছরের মধ্যেই মালয়েশিয়ায় পৌঁছাতে পারবেন।

এছাড়া পরবর্তীতে অনুমোদন প্রক্রিয়া আবার চালু হলে বাংলাদেশ থেকেই সর্বোচ্চসংখ্যক শ্রমিক মালয়েশিয়ায় যাওয়ার অনুমোদন পাবেন।  

উল্লেখ্য, মালয়েশিয়ার শ্রমিক সংকট নিরসনে ২০২১ সালের ১৯ ডিসেম্বর বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে একটি চুক্তি হয়। সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ ও মালয়েশিয়ার সাবেক মানবসম্পদমন্ত্রী সেরি এম সারাভানান। এরপর গত বছরের ২ জুন ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার বিষয়ক অভিযোগ থেকে মুক্ত হয় বাংলাদেশ।

এরপর গত ১৮ মার্চ বাংলাদেশসহ ১৫টি সোর্স কান্ট্রি থেকে নতুন করে বিদেশি কর্মী নেয়ার কোটা অনুমোদনের আবেদন স্থগিত করেছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিদেশি কর্মীদের অনুমোদন স্থগিত করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!