• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রমজানের প্রথম জুমা আজ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৬, ২০২১, ১২:০৬ পিএম
রমজানের প্রথম জুমা আজ

ঢাকা: পবিত্র মাহে রমজানের আজ প্রথম শুক্রবার। আল্লাহর সান্নিধ্য পেতে ধর্মপ্রাণ মুসলমানরা আজ মসজিদে মসজিদে রমজানের প্রথম জুমার নামাজ আদায় করবেন। নামাজ শেষে মহামারি করোনাভাইরাস থেকে বিশ্ববাসীকে মুক্তির আশায় দোয়া করবেন।

শুক্রবার (১৬ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন থেকে মসজিদের ইমামদের খুতবা ও নামাজ শেষে বিশেষ মোনাজাত করতে বলা হয়েছে। পাশাপাশি নামাজ শেষে মহান রাব্বুল আলামীনের দরবারে দেশ ও জাতির কল্যাণসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ মোনাজাত করবেন মুসল্লিরা। রমজানের প্রতিটি জুমার নামাজ বছরের অন্যান্য জুমার দিনের চেয়ে একটু বেশি গুরুত্ব বহন করে।

করোনার কারণে মসজিদে ২০ জনের বেশি মুসল্লি যেন একসঙ্গে জমায়েত না হয়, সরকারের এমন নির্দেশনায় নামাজ পড়া নিয়ে দুশ্চিন্তায় আছেন মুসল্লিরা। তবে, যেসব মসজিদে ২০ জনের বেশি প্রবেশ করতে দেওয়া হবে না, সেখানে মুসল্লিরা মসজিদের বাইরে নামাজ আদায় করবেন বলে জানিয়েছেন।

রমজানের ফজিলত ও গুরুত্ব বোঝাতে মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআন’র সুরা বাকারার ৮৫নং আয়াতে ঘোষণা করেছেন ‘রমজান হলো এই মাস, যে মাসে আমি কোরআন অবতীর্ণ করেছি’। এই মাসে রয়েছে শবে কদরের মতো বরকতময় রাত, যা উম্মতে মোহাম্মদীর জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় এবং যা অন্য কোনো নবীর উম্মতের ভাগ্যে জোটেনি।

রমজানের প্রতিটি দিনে মহান আল্লাহ পাক অসংখ্য মানুষকে ক্ষমা করেন এবং জাহান্নাম থেকে মুক্তি দিয়ে জান্নাতের তালিকাভুক্ত করেন। তাই এ মাসকে বরকত-রহমত-মাগফেরাতের মাস বলা হয়।

এ মাসে জান্নাতের দরজাগুলো উন্মুক্ত করা হয়, জাহান্নামের দরজাগুলো বন্ধ করা হয় এবং শয়তানকে শৃঙ্খলে আবদ্ধ করা হয়। এ কাজগুলো রমজানের প্রতিরাতেই সংঘটিত হয় ও শেষ রমজান পর্যন্ত এর ধারাবাহিকতা বিদ্যমান থাকে।

সোনলীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!