• ঢাকা
  • শুক্রবার, ০৫ মার্চ, ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

সিরিজ জয়ের ম্যাচে মুশফিকের দুই মাইলফলক 


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২২, ২০২১, ০৭:৪২ পিএম
সিরিজ জয়ের ম্যাচে মুশফিকের দুই মাইলফলক 

ঢাকা : উইকেটরক্ষক হিসেবে মুশফিকুর রহিমের সমালোচনা থাকতেই পারে। তবে গ্লাভস হাতে তার আত্মনিবেদন নিয়ে কারোর প্রশ্ন নেই। সমালোচনার মাঝেও টাইগার উইকেটরক্ষক অনেক কিংবদন্তিকেও ছাড়িয়ে গেছেন। বিশ্বের ১৬তম উইকেটরক্ষক হিসেবে মুশফিক এখন ৪০০ ডিসমিসালের মালিক (৩১০ ক্যাচ, ৯০ স্ট্যাম্পিং)।

গতকালের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোভমান পাওয়েলকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলে এই মাইলফলক স্পর্শ করেন মুশফিক। ৪০০ ডিসমিসাল করতে মুশফিক খেলেছেন ৩৮৪ ইনিংস। মুশফিকের আগে এই রেকর্ড করতে পেরেছেন মাত্র ১৫ জন।  মুশফিক ৪০০ ডিসমিসাল করে সরফরাজ আহমেদ, রশিদ লতিফ, জস বাটলারদের মতো ক্রিকেটারদের পেছনে ফেলেছেন।

৪০৪ ডিসমিসাল নিয়ে মুশফিকের ঠিক উপরে আছেন ইংল্যান্ডের অ্যালেক্স স্টুয়ার্ট। বেশি দূরে নেই ওয়েস্ট ইন্ডিজের রিডলি জ্যাকবস, পাকিস্তানের মঈন খান, এবং দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। তাদের ডিসমিসালের সংখ্যা যথাক্রমে ৪০৪, ৪০৮ এবং ৪৩৪।

৫৯৬ ইনিংসে ৯৯৮ ডিসমিসাল নিয়ে সবার উপরে আছেন কিংবদন্তি মার্ক বাউচার। ৯০৫ ডিসমিসাল নিয়ে তার পরেই আছেন অ্যাডাম গিলক্রিস্ট। তৃতীয় এবং চতুর্থ স্থানে থাকা মহেন্দ্র সিং ধোনি এবং কুমারা সাঙ্গাকার ডিসমিসালের সংখ্যা ৮২৯ এবং ৬৭৮। মুশফিকের উপরে যারা আছেন, তার মধ্যে বর্তমান ক্রিকেট খেলছেন শুধু ডি কিক। ফলে তার সামনে অনেককেই ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

বাংলাদেশিদের মধ্যেও সবার উপরে আছেন লিটল ম্যান মুশফিক। মিস্টার ডিপেন্ডেবলের ঠিক পরেই আছেন খালেদ মাসুদ পাইলট। পাইলটের ডিসমিসাল সংখ্যা ২১৩   ইনিংসে ১৮৭ (১৬৯ ক্যাচ, ৪৪ স্ট্যাম্পিং)।

তার পরে আছেন যথাক্রমে ধীমান ঘোষ, লিটন কুমার দাস এবং এনামুল হক বিজয়। তাদের ডিসমিসাল সংখ্যা যথাক্রমে ১৪, ১২ এবং ৬।

এদিকে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার একটি রেকর্ড স্পর্শ করেছেন টাইগারদের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। মাশরাফী তার ক্যারিয়ারে সব মিলিয়ে ২২০টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছেন। ২১৮টি লাল সবুজের জার্সিতে আর দুইটি আফ্রো-এশিয়া কাপে এশিয়া একাদশের হয়ে খেলেছেন নড়াইল এক্সপ্রেস। এবার সেই রেকর্ড ছুঁয়ে ফেলেছেন মুশফিক, খেলে ফেলেছেন ক্যারিয়ারের ২২০তম ওয়ানডে ম্যাচ। 

আগামী ২৫ জানুয়ারি চট্টগ্রামে ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। এই ম্যাচে মুশফিক মাঠে নামলেই মাশরাফীর রেকর্ড ভেঙে দেবেন।

সোনালীনিউজ/এমটিআই